রেসিপি – মুগ পাকন পিঠা

Share on Facebook

রেসিপিঃ মুগ পাকন পিঠা

রেসিপি লিখেছেনঃ ফারজানা শিকদার ফাল্গুনী

উপকরণঃ

১. মুগ ডাল ১ কাপ
২. চালের গুঁড়া দুই কাপ

৩. পানি সাড়ে তিন কাপ

৪. ডিম ১ টি

৫. ঘি ১ টেবিল চামচ

৬. লবণ স্বাদমতো

৭. তেল ভাজার জন্য।

সিরার জন্যঃ পানি ১ কাপ, চিনি ১ কাপ,খেজুর গুড় আধা কাপ।

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে সাড়ে তিন কাপ পানি দিয়ে ডাল সেদ্ধ করে নিতে হবে সামান্য লবণ দিয়ে। ডালের পানিটা এমন হিসেব করে দিতে হবে যেন ডাল সেদ্ধ হয়ে গলে মাখা মাখা ভাব থাকে। তারপর সেটা ডাল ঘুটনি দিয়ে ঘুটে/ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এবার ডালের সাথে চালের গুঁড়া ও সামান্য লবণ দিয়ে ভালোভাবে নাড়তে হবে। তারপর ঢাকনা দিয়ে ৫ মিনিট একদম লো হিটে ঢেকে রাখতে হবে। তারপর মিশ্রণটা চুলা থেকে নামিয়ে হালকা গরম থাকা অবস্থায় হাত দিয়ে ভালো করে মথে নিতে হবে। এখন ডিম এবং ঘি দিয়ে আবারো ভালোমত মথে মসৃণ একটা খামির বানিয়ে নিতে হবে।

এবার মোটা করে রুটি বানিয়ে,রুটির ওপরে সামান্য তেল মেখে খেজুর কাটা, সুই, টুথপিক, কুকি কাটার বা সাসলিকের কাঠি দিয়ে ইচ্ছেমতো সাইজ ও সেপে ডিজাইন করে নিতে হবে। তারপর সিরা তৈরির জন্য চিনি, পানি ও গুড় অল্প কিছুক্ষণ জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে সিরা। খুব বেশি ঘন হবে না। সামান্য আঠালো হলেই হবে। চুলা থেকে সিরা নামিয়ে হালকা গরম সিরা ঢেকে রাখতে হবে।

এখন সবগুলো পিঠা মিডিয়াম হিটে বাদামী কালার করে ভেজে সরাসরি সিরায় ডুবিয়ে রাখতে হবে ৩০ সেকেন্ডের মতো, এভাবে প্রতিটি পিঠা ভেজে ৩০ সেকেন্ড সিরায় ডুবিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মুগ ডালের পাকন পিঠা।

চাইলে গরম গরম সাথে সাথে পরিবেশন করতে পারবেন অথবা ঠাণ্ডা করে পরিবেশন করতে পারবেন এই সুস্বাদু রসালো মুগ পাকন পিঠা।

Leave a Reply