কুশিং সিনড্রোম : কারণ, লক্ষণ এবং চিকিৎসার বিকল্প

Share on Facebook

কুশিং সিন্ড্রোম একটি অস্বাভাবিক অবস্থা যখন আপনার শরীরে কর্টিসলের মাত্রা বেশি থাকে। কুশিং সিনড্রোমের আরেকটি শব্দ হল হাইপারকর্টিসোলিজম। এটি একটি রোগ নয় বরং একদল রোগ। সাধারণত, কুশিং সিন্ড্রোম কিছু ওষুধের ফলে হয় যা শরীরে উচ্চ কর্টিসল মাত্রার দিকে নিয়ে যায়। 

শরীরে কর্টিসলের ভূমিকা কী?

কর্টিসল, স্ট্রেস হরমোন নামেও পরিচিত, অ্যাড্রিনাল গ্রন্থি দ্বারা নিঃসৃত হয়। এটি শরীরে চলমান নিম্নলিখিত ধরণের প্রক্রিয়াগুলিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে:

আপনার শরীরের চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের ব্যবহার বা আপনার বিপাক নিয়ন্ত্রণে সাহায্য করে

প্রদাহ দমন করে

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে

ঘুম-জাগরণ চক্র নিয়ন্ত্রণে সাহায্য করে

শরীরের চাপের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে

কুশিং সিনড্রোম কিসের কারণে হয়?

পিটুইটারি অ্যাডেনোমাস – কুশিং ডিজিজ

পিটুইটারি অ্যাডেনোমাস হল সৌম্য পিটুইটারি গ্রন্থি টিউমার যা অ্যাড্রেনোকোর্টিকোট্রপিক হরমোন (ACTH) এর বর্ধিত পরিমাণ নিঃসরণ করে। এই বৃদ্ধি ACTH অত্যধিক কর্টিসল উত্পাদন কারণ. বেশিরভাগ রোগীর একটি একক অ্যাডেনোমা থাকে। কুশিং রোগ, সমস্ত ক্ষেত্রে 60-70% জন্য দায়ী, স্বতঃস্ফূর্ত কুশিং সিন্ড্রোমের সবচেয়ে সাধারণ কারণ।

একটোপিক ACTH সিন্ড্রোম

একটোপিক ACTH সিন্ড্রোম ঘটে যখন পিটুইটারি গ্রন্থির বাইরে সৌম্য বা ম্যালিগন্যান্ট (ক্যান্সার) টিউমার ACTH তৈরি করে। সাধারণ টিউমারের ধরন যা ACTH তৈরি করে তা হল ফুসফুসের টিউমার [(ম্যালিগন্যান্ট অ্যাডেনোমাস বা কার্সিনয়েডস), প্যানক্রিয়াটিক আইলেট সেল টিউমার, থাইরয়েডের মেডুলারি কার্সিনোমাস এবং থাইমোমাস। 

অ্যাড্রিনাল টিউমারস

একটি অ্যাড্রিনাল টিউমার কুশিং সিন্ড্রোম হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে অ্যাড্রিনাল অ্যাডেনোমাস নামক অ-ক্যান্সারজনিত টিউমার জড়িত, যা রক্তে অতিরিক্ত কর্টিসল নিঃসরণ করে।

পারিবারিক কুশিং সিন্ড্রোম

কুশিং সিন্ড্রোমের সমস্ত ক্ষেত্রে উত্তরাধিকারসূত্রে পাওয়া যায় না। যাইহোক, কিছু ব্যক্তি অন্তঃস্রাবী গ্রন্থি টিউমারের জিনগত প্রবণতার কারণে এটি বিকাশ করতে পারে।

দীর্ঘায়িত গ্লুকোকোর্টিকয়েড থেরাপি 

গ্লুকোকোর্টিকয়েড হরমোন গ্রহণের কারণেও কুশিং সিনড্রোম হতে পারে। এই হরমোন রাসায়নিকভাবে প্রাকৃতিক কর্টিসলের মতো। গ্লুকোকোর্টিকয়েড হরমোনের মধ্যে প্রিডনিসোন জাতীয় ওষুধ অন্তর্ভুক্ত থাকে, সাধারণত এর জন্য নির্ধারিত হয় এজমা, রিমিটয়েড আর্থ্রাইটিস, লুপাস, বা অন্যান্য প্রদাহজনক রোগ। প্রতিস্থাপিত অঙ্গের প্রতিরোধ ক্ষমতা প্রত্যাখ্যান দমন করার জন্য অঙ্গ প্রতিস্থাপনের পরেও এই ধরনের হরমোন নেওয়া হয়।

কাদের কুশিং সিনড্রোম হওয়ার প্রবণতা বেশি?

পরিসংখ্যান অনুসারে, এই অবস্থা প্রায়শই 20-50 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে পরিলক্ষিত হয়। অধিকন্তু, এটি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে তিনগুণ বেশি সাধারণ। যারা মোটা এবং টাইপ 2 আছে ডায়াবেটিস এছাড়াও কুশিং সিনড্রোম হওয়ার প্রবণতা বেশি। 

বিরল ক্ষেত্রে, একজন ব্যক্তির একাধিক এন্ডোক্রাইন নিওপ্লাসিয়া টাইপ 1 (MEN-1) এর মতো উত্তরাধিকারসূত্রে জিন মিউটেশনও থাকতে পারে। MEN-1 এন্ডোক্রাইন সিস্টেম জুড়ে টিউমার হওয়ার ঝুঁকি বাড়ায়, যার মধ্যে রয়েছে পিটুইটারি এবং অ্যাড্রিনাল টিউমার।

কীভাবে কুশিং সিনড্রোম নির্ণয় করা হয়?

আপনি যদি উপরে উল্লিখিত এক বা একাধিক লক্ষণ লক্ষ্য করেন তবে আপনাকে অবশ্যই একজন এন্ডোক্রিনোলজিস্টের সাথে পরামর্শ করতে হবে। ডাক্তার একটি বিস্তারিত কেস হিস্ট্রি নেবেন যেখানে তারা রোগীকে অন্য কোন চিকিৎসা অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করবেন। 

একজনকে অবশ্যই ডাক্তারকে অতীতের কোনো চিকিৎসা অসুস্থতা বা পারিবারিক ইতিহাস সম্পর্কে বলতে হবে। এটি একটি শারীরিক পরীক্ষা দ্বারা অনুসরণ করা হয় যেখানে চিকিত্সক চাঁদের আকৃতির মুখ, ঘাড় বা কাঁধের চারপাশে ফ্যাটি টিস্যু এবং ক্ষত বা প্রসারিত চিহ্নযুক্ত ত্বকের সন্ধান করবেন। উপরন্তু, কিছু ল্যাব পরীক্ষাও পরিচালিত হয়, যেমন,

প্রস্রাব এবং রক্ত ​​পরীক্ষা: এই পরীক্ষাগুলি প্রস্রাব এবং রক্তে হরমোনের মাত্রা পরিমাপের জন্য করা হয়। পরীক্ষার আগে 24 ঘন্টার মধ্যে প্রস্রাব সংগ্রহ করা হয়।

লালা পরীক্ষা: সাধারণত, সন্ধ্যার মধ্যে কর্টিসলের মাত্রা অনেক কমে যায়। তাই গভীর রাতে লালার নমুনা পরীক্ষা করা হয়। কর্টিসলের মাত্রা খুব বেশি হলে, এটি কুশিং সিনড্রোমের জন্য একটি ইতিবাচক ফলাফল নির্দেশ করে।

ডেক্সামেথাসোন দমন পরীক্ষা: রোগীকে রাত ১১টায় স্টেরয়েড পিলের কম ডোজ খেতে বলা হয় এবং শরীরে উত্পাদিত কর্টিসলের পরিমাণ পরিমাপের জন্য সকালে রক্তের নমুনা নেওয়া হয়। এই পরীক্ষাটি সিউডো-কুশিং সিন্ড্রোম থেকে কুশিং সিনড্রোমকেও আলাদা করে।

রেডিও-ইমেজিং পরীক্ষা: সিটি বা এমআরআই স্ক্যানের মতো পরীক্ষাগুলি টিউমারের মতো অস্বাভাবিকতা সনাক্ত করতে পিটুইটারি এবং অ্যাড্রিনাল গ্রন্থিগুলির চিত্র প্রদান করতে সহায়তা করে।

পেট্রোসাল সাইনাস স্যাম্পলিং: উৎসটি পিটুইটারি গ্রন্থি নাকি অ্যাড্রিনাল গ্রন্থি কিনা তা জানার জন্য এন্ডোজেনাস কুশিং সিন্ড্রোমের ক্ষেত্রে এই পরীক্ষা করা হয়। পেট্রোসাল সাইনাস থেকে রক্তের নমুনা পাওয়া যায়, যা পিটুইটারি গ্রন্থি নিষ্কাশনের জন্য দায়ী। একটি সংকীর্ণ টিউব ঢোকানো হয় উপরের উরুর মধ্য দিয়ে sedation পরে. সাইনাস থেকে ACTH এর মাত্রা পরিমাপ করা হয়। সাইনাসের নমুনায় মাত্রা বেশি হলে, উৎপত্তিস্থল পিটুইটারি গ্রন্থিতে। সাইনাস এবং বাহুতে মাত্রা একই রকম হলে ACTH এর উৎপত্তি পিটুইটারি গ্রন্থির বাইরে থাকে।

কুশিং সিনড্রোমের সবচেয়ে সাধারণ চিকিৎসা কি?

চিকিত্সার লক্ষ্যটি করটিসোলের উন্নত স্তর হ্রাস করা। দ্য ভারতের সেরা এন্ডোক্রিনোলজিস্ট কুশিং সিন্ড্রোমের রোগীদের চিকিত্সা করার জন্য নিম্নলিখিত চিকিত্সা পছন্দগুলি তৈরি করেছে৷

কর্টিকোস্টেরয়েডের ব্যবহার হ্রাস – যে ক্ষেত্রে কর্টিকোস্টেরয়েড ওষুধের দীর্ঘমেয়াদী ব্যবহার কারণ হল, ডাক্তার আপনাকে ডোজ কমাতে এবং কখনও কখনও নন-কর্টিকোস্টেরয়েড ওষুধ দিয়ে প্রতিস্থাপন করতে বলতে পারেন। কর্টিকোস্টেরয়েড ওষুধগুলি হঠাৎ বন্ধ করার পরিবর্তে ধীরে ধীরে হ্রাস করা হয়।

কেমোথেরাপির – কেমোথেরাপি টিউমার যদি ক্যান্সার হয় এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে তবে এটি প্রয়োজনীয়। 

সার্জারি – কারণ টিউমার হলে সার্জারি হল চিকিৎসার পছন্দ। একজন নিউরোসার্জন পিটুইটারি গ্রন্থিতে উপস্থিত একটি টিউমার অপসারণ করেন। পদ্ধতিটি নাক দিয়ে সঞ্চালিত হয়। টিউমার অ্যাড্রিনাল গ্রন্থি, ফুসফুস বা অগ্ন্যাশয়ে উপস্থিত থাকলে ছোট ছেদ ব্যবহার করে ন্যূনতম আক্রমণের সাথে আদর্শ কৌশল অনুসরণ করা যেতে পারে। সঠিক পরিমাণে কর্টিসল প্রদানের জন্য রোগীদের কর্টিসল প্রতিস্থাপনের ওষুধ দেওয়া হয়। পুরো প্রক্রিয়াটি এক বছর বা তার বেশি সময় নিতে পারে।

বিকিরণ থেরাপির – এটি অস্ত্রোপচার অপসারণের পাশাপাশি টিউমারের ক্ষেত্রেও ব্যবহৃত হয়। বিকিরণ ছয় সপ্তাহের জন্য ছোট মাত্রায় দেওয়া হয়। এই হিসাবে পরিচিত হয় স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারি.

ঔষধ – কেটোকোনাজল, মাইটোটেন এবং মেটাইরাপোনের মতো ওষুধগুলি অ্যাড্রিনাল গ্রন্থি দ্বারা কর্টিসলের উত্পাদন নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এছাড়াও, টাইপ 2 ডায়াবেটিস বা গ্লুকোজ অসহিষ্ণুতার ইতিহাস যাদের রয়েছে তাদের জন্য মিফেপ্রিস্টোন ব্যবহার করা হয়।

কর্টিসল হল একটি হরমোন যা বিভিন্ন শারীরিক ক্রিয়াকে প্রভাবিত করে। যদিও কর্টিসলের মাত্রা নিয়ন্ত্রণ করার উপায় রয়েছে, যেমন স্ট্রেস কমানোর কৌশল, কখনও কখনও এই প্রচেষ্টা সত্ত্বেও কর্টিসলের মাত্রা অস্বাভাবিকভাবে বেশি বা কম হতে পারে। আপনি যদি উচ্চ বা নিম্ন কর্টিসল মাত্রার লক্ষণগুলি অনুভব করেন, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। আপনার উপসর্গগুলি আপনার অ্যাড্রিনাল বা পিটুইটারি গ্রন্থি দ্বারা সৃষ্ট কিনা তা নির্ধারণ করতে তারা সাধারণ পরীক্ষা পরিচালনা করতে পারে।

Leave a Reply