রেসিপি – গরুর মাংস কিমা দিয়ে কোফতা কারি

Share on Facebook

রেসিপির নামঃ গরুর মাংস কিমা দিয়ে কোফতা কারি

রেসিপি লিখেছেনঃ আফসানা রিফাত সচি

 

উপকরণঃ
১. গরুর মাংস কিমা ১ কেজি
২. মরিচের গুঁড়ো ২ টেবিল চামচ
৩. হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
৪. পেঁয়াজ কুচি ১ কাপ বেরেস্তার জন্য
৫. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৬. রসুন কুচি ২ চা চামচ
৭. টক দই ৩ টেবিল চামচ
৮. টমেটো কুচি ৩ টা
৯. কাজুবাদাম ১ কাপ
১০. জিরা বাটা ১ টেবিল চামচ
১১. আদা বাটা ১ টেবিল চামচ
১২. রসুন বাটা ১ টেবিল চামচ
১৩. গোল মরিচের গুঁড়ো ২ চা চামচ
১৪. কাচা মরিচ কুচি ১ টেবিল চামচ
১৫. দারচিনি টুকরা ৫/৬ টি
১৬. এলাচি ৪/৫ টি
১৭. তেজপাতা ৩/৪ টি
১৮. চাল ভাজার গুঁড়ো ১ কাপ
১৯. তেল পরিমাণ মতো
২০. লবণ পরিমাণ মতো

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা করে নিতে হবে। তারপর বেরেস্তা ও টকদই পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর টমেটোকুচি, এলাচ, কাজুবাদাম ও দারচিনি অল্প পানি দিয়ে একটু সিদ্ধ করে নিতে হবে। তারপর পেস্ট তৈরি করে নিতে হবে।

কোফতা তৈরির প্রণালীঃ
প্রথমে গরুর মাংসের কিমাগুলো ব্লেন্ডারে দিতে হবে এরপর কাঁচা মরিচ কুচি, গোল মরিচের গুঁড়ো, পিঁয়াজ কুঁচি, লবণ, রসুন কুচি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এখন একটা বাটিতে কিমাগুলো ঢেলে নিতে হবে। তার পর ছোটো ছোটো বল তৈরি করে নিতে হবে এরপর চাল ভাজার গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। আমি এখানে ব্রেড ক্রাম এর পরিবর্তে চাল ভাজার গুঁড়ো ব্যবহার করেছি। এটা আমার মা ব্যবহার করতেন। একটি পাত্রে তেল দিয়ে কোফতাগুলো ভেজে নিতে হবে।

কারি তৈরির প্রণালীঃ
প্রথমে একটি ননস্টিকি পাত্রে তেল দিয়ে তার ভেতর দারচিনি টুকরা এলাচ তেজপাতা দিয়ে একটু নাড়াচাড়া করতে হবে তারপর রসুন বাটা আদা বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর পিঁয়াজের পেস্ট দিয়ে দিতে হবে একটু নাড়াচাড়া দিয়ে টমেটো পেস্ট দিয়ে দিতে হবে। এরপর মরিচের গুঁড়ো হলুদের গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে গরম পানি দিয়ে কিছু সময়ে অপেক্ষা করতে হবে ফুটে ওঠা পর্যন্ত। পানি ফুটে উঠলে একে একে সব কোফতা দিয়ে দিতে হবে। যখন ঝোলটা ঘনো হয়ে আসবে তারপর চুলা থেকে নামিয়ে নিতে হবে। আর এভাবে তৈরি হয়ে গেল গরুর কিমার কোফতা কারি।

Leave a Reply