জেনে নিন প্রেসক্রিপশনে Rx কেন লেখা হয়

Share on Facebook

প্রেসক্রিপশন বা চিকিৎসার ব্যবস্থাপত্রের সূচনায় চিকিৎসকগণ সাধারণত ‘Rx’ লিখে থাকেন। এটি কেন লেখা হয় তা নিয়ে বেশকিছু মতবাদ প্রচলিত আছে। সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি মতবাদ নিম্নে উল্লেখ করা হলো –

প্রথম মতবাদটি জুপিটার বা বৃহস্পতি মতবাদ নামে পরিচিত। এই মত অনুসারে, Rx হচ্ছে বৃহস্পতি বা জুপিটার (Jupiter) গ্রহের জ্যোতির্বৈদ্যিক (Astrological) চিহ্ন। এই গ্রহটি রোমান দেবতাদের সবচেয়ে ক্ষমতাবান রাজা। তাই প্রেসক্রিপশনে ঔষধের নাম লেখার পূর্বে Rx লেখা হয়। যাতে প্রেসক্রিপশনে বিবৃত পথ্যের ওপর তথা রোগীর উপশমে দেবরাজ জুপিটার শুভদৃষ্টি দেন। কথিত আছে, Rx চিহ্ন থাকলে ঐ প্রেসক্রিপশন অতি কার্যকর হয়।

দ্বিতীয় মতবাদ, প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘উটচাট’ বা ‘হোরাসের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল। হোরাস ছিলেন স্বাস্থ্য দেবতা। হোরাসের চোখ নামে যে কবচ প্রচলিত ছিল তা অনেক রোগ প্রতিরোধ করতো বলে বিশ্বাস করা হতো। এই কবচের প্রাথমিক আকৃতি অনেকটা হোরাসের চোখের মতো ছিল। তবে এটা নানান জিনিস দিয়ে তৈরি করা হতো। এভাবে এটি ব্যবহৃত হতে শুরু করে কালক্রমে ঔষধের ব্যবস্থাপত্রে চলে আসে। তবে চিহ্নটি ব্যবস্থাপত্রে ব্যবহৃত হওয়ার পিছনে দেবতার অনুগ্রহের ওপর বিশ্বাসই যে অন্যতম নিয়ামক ছিল সে বিষয়ে কোনো সন্দেহ নাই।

তৃতীয় মতবাদকে জেসাস মতবাদ বলা হয়। এই মতবাদ অনুসারে, Rx = R = Refer to এবং X = Jesus Christ। অর্থাৎ, Rx = যিশুর নামে পড়া শুরু করুন অথবা যিশুর নামে গ্রহণ করা শুরু করুন বা যিশুর নামে শুরু করুন। ‘X’ দ্বারা জেসাস ক্রাইস্ট বা যিশু খ্রিস্টকে বোঝানো হয়ে থাকে।

চতুর্থ মতবাদটি যৌক্তিকার্থ মতবাদ নামে পরিচিত। চিকিৎসাশাস্ত্রের অভিধান মতে, ‘Rx’ একটি ল্যাটিন শব্দ যার অর্থ উপায়, কৌশল, পদ্ধতি এবং লওয়া বা গ্রহণ করা (Recipe ও to take) প্রভৃতি অর্থে ব্যবহৃত হয়।

এই বিষয়ে আরও একটি মতবাদ আছে। এটাকে অনেকে আধুনিক মতবাদ বলে থাকেন। তাদের মতে Rx মানে Report extended। শরীরের রোগ নির্ণয়পূর্বক এমন একটি এক্সটেন্ডেড প্রতিবেদন করা হয় যেখানে পরবর্তী পদক্ষেপ বর্ণিত থাকে। এজন্য প্রেসক্রিপশনে ঔষধের নাম লেখার সূচনায় Report extended এর পরিবর্তে সংক্ষেপে Rx লেখা হয়।

Leave a Reply