পদ্মার দেড় হালি ইলিশের দাম ১৮ হাজার ৮০০ টাকা  

Share on Facebook

গোয়ালন্দের পদ্মার ইলিশের সুনাম এক সময় জগত বিখ্যাত ছিল। বিভিন্ন লেখকের রচনায়ও গোয়ালন্দের ইলিশ স্থান করে নিয়েছে। কিন্তু বর্তমানে ইলিশের ভরা মৌসুমেও গোয়ালন্দের পদ্মায় ইলিশের তেমন একটা দেখা নেই।

অন্যান্য বছর এই সময়ে পদ্মায় জাল ফেলে ঝাঁকে ঝাঁকে ইলিশ পাওয়া গেলেও এবার পদ্মায় ইলিশের আকাল চলছে। জেলেরা জাল ফেলে কাঙ্ক্ষিত মাছ না পেয়ে হতাশায় দিন গুনছেন।

ঠিক এমন সময় গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট এলাকায় পদ্মা নদীতে মানিকগঞ্জের জেলে আনন্দ বাবুর জালে ধরা পড়ে ৬টি বড় সাইজের ইলিশ।

জেলে আনন্দ জানান, বুধবার ভোরের দিকে দৌলতদিয়ার ৫নং ফেরিঘাট এলাকায় পদ্মা নদীতে তারা জাল ফেলেন। প্রায় ৩ কিলোমিটার ভাটিতে মজলিশপুর এলাকায় গিয়ে জাল তুলে দেখতে পান অন্যান্য মাছের সঙ্গে বড় সাইজের ৬টি ইলিশ জালে আটকে আছে।

তিনি জানান, ৬টি ইলিশের ওজন ৮ কেজি। সকালে বিক্রির উদ্দেশ্যে দৌলতদিয়া ঘাটে আনোয়ার খানের আড়তে আনা হলে সেখানে উন্মুক্ত নিলামে সর্বোচ্চ দরদাতা হিসাবে দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ মাছগুলো ২ হাজার ৩০০ টাকা কেজি দরে ১৮ হাজার ৪০০ টাকা দিয়ে কিনে নেন। দীর্ঘদিন পর একসঙ্গে ৬টি বড় ইলিশ পেয়ে তারা খুব খুশি হয়েছেন।

মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ বলেন, মোবাইল ফোনে যোগাযোগ করে ঢাকার এক ব্যবসায়ীর নিকট তিনি ২ হাজার ৩৫০ টাকা কেজি দরে মোট ১৮ হাজার ৮০০ টাকায় ইলিশ ৬টি বিক্রি করেন।

শাহজাহান শেখ আরও বলেন, গোয়ালন্দের পদ্মার ইলিশের ব্যাপক চাহিদা। তাই মাছগুলো একটু বেশি দামেই কিনেছিলাম।তবে বিক্রির জন্য খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি।

Leave a Reply