ক্যাপসিকাম দিয়ে গরুর মাংস ভুনা

Share on Facebook

গরুর মাংস খেতে আবার কোনো উপলক্ষ্য লাগে না-কি। সবাই গরুর মাংসের বিভিন্ন পদ খেতে পছন্দ করেন। বিভিন্ন উপায়ে রান্না করা যায় গরুর মাংস।

তেমনই এক মাজাদার পদ হলো বিফ ক্যাপসিকাম কারি। এটি দেখেতে যেমন সুস্বাদু; তেমনই দেখতেও আকর্ষণীয়। অনেকেই হয়তো রেস্টুরেন্টে এই পদটি খেয়ে থাকবেন!

যারা গরুর মাংস আরও সুস্বাদু ও স্বাস্থ্যকরভাবে রান্না করতে চান; তাদের জন্য এই পদটি হতে পারে সেরা বিকল্প। বিশেষ করে ফ্রাইড রাইস কিংবা পোলাওয়ের সঙ্গে এই পদটি খুবই ভালো মানিয়ে যায়।

এটি তৈরি করাও বেশ সহজ। সামান্য কয়েকটি উপকরণ হাতের কাছে থাকলেই তৈরি করে নিতে পারবেন মজাদার স্বাদের বিফ ক্যাপসিকাম কারি। জেনে নিন রেসিপি-

উপকরণ –
১. চর্বি ও হাড় ছাড়া গরুর মাংস ১ কেজি ২. পেঁয়াজ স্লাইস এক কাপের চার ভাগের তিন ভাগ ৩. সয়াবিন তেল আধা কাপ ৪. সিরকা ৩ টেবিল চামচ ৫. আদা বাটা ২ চা চামচ ৬. রসুন বাটা এক চা চামচ ৭. সাদা গোলমরিচের গুঁড়ো দেড় চা চামচ ৮. সবুজ ক্যাপসিকাম ১টি ৯. লবণ স্বাদমতো।

প্রণালী –
প্রথমে স্লাইস করা মাংসে সিরকা মিশিয়ে এক ঘণ্টা মেরিনেট করে রাখুন। এরপর পেঁয়াজ স্লাইস হালকা করে ভেজে নিন।

এরপর এতে আদা ও রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে থাকুন। আদা-রসুন ভাজা হয়ে গেলে অল্প অল্প করে মাংসের টুকরোগুলো মিশিয়ে দিন।

সব মাংস দেওয়া হলে পরিমাণমতো সিরকা ও লবণ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। এ সময় চুলার আঁচ হালকা-মাঝারি রাখতে হবে।

২০ মিনিট পর ক্যাপসিকাম ও গোলমরিচের গুঁড়ো দিয়ে ২-৩ মিনিট ভেজে নামিয়ে নিন। সবশেষে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু বিফ ক্যাপসিকাম কারি।

Leave a Reply