কলা দিয়ে কেক তৈরির সহজ রেসিপি

Share on Facebook

সকাল বা বিকেলের নাশতায় অনেকেই কেক রাখেন। ছোট খিদের বড় সমাধান হলো কেক। দোকান থেকে কেনা কেক আর ঘরে তৈরি কেকের মধ্যে অনেক পার্থক্য আছে।

চাইলে স্বাস্থ্যকর উপায়ে ছোট-বড় সবার জন্যই ঘরে তৈরি করতে পারেন মজাদার কলার কেক। এতে পুষ্টির চাহিদাও মিটবে, খিদেও মিটবে সহজেই।

ঘরে থাকা কলা ও সামান্য কয়েকটি উপকরণ হাতের কাছে থাকলেই তৈরি করে নিতে পারবেন এই কেক। চাইলে কয়েক দিন পর্যন্ত সংরক্ষণও করে রাখতে পারবেন কলার কেক। জেনে নিন রেসিপি-

উপকরণঃ
১. কলা ৩টি ২. আখের গুড় আধা কাপ ৩. ময়দা এক কাপ ৪. নারকেল কোড়ানো আধা কাপ ৫. ডিম ২টি ৬. বেকিং পাউডার আধা চা চামচেরও কম ৭. সয়াবিন তেল এক কাপের চার ভাগের এক ভাগ৮. ঘি এক কাপের চার ভাগের এক ৯. চিনি আধা কাপ ১০. দুধ এক কাপের চার ভাগের এক ভাগ ১১. লবণ সামান্য

প্রণালীঃ
প্রথমে ময়দার সঙ্গে বেকিং পাউডার মিশিয়ে ভালো করে চেলে নিন। একটি পাত্রে সয়াবিন তেল, ঘি ও চিনি দিয়ে ভালো করে নাড়ুন।

এবার ডিম ভেঙে মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। সামান্য লবণ মিশিয়ে দিন। অল্প অল্প করে ময়দা ও দুধ মিশিয়ে আস্তে আস্তে নাড়তে থাকুন।

একটি ওভেনপ্রুফ পাত্রে একটু তেল মেখে ময়দা ছিটিয়ে মিশ্রণটি ঢেলে কলা কেটে সাজিয়ে দিন। এবার একটি বাটিতে আখের গুড়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন।

তার মধ্যে কোড়ানো নারকেল ও ময়দা দিয়ে ভালো করে মেখে নিন। মিশ্রণটি দিয়ে পাত্রে বিছিয়ে রাখা কলাগুলো ঢেকে দিন।

সবশেষে মাইক্রোওয়েভ ওভেনে উচ্চ তাপে ৭-৮ মিনিট বেক করে নিন। তৈরি হয়ে যাবে মজাদার কলার কেক তৈরি। ওভেন থেকে নামিয়ে কেটে পরিবেশন করুন কলার কেক।

Leave a Reply