আরবের খাবসা তৈরির রেসিপি

Share on Facebook

খাবসা মধ্যপ্রাচ্যের একটি জনপ্রিয় খাবার। এটা এক প্রকার বিরিয়ানি। সৌদি আরব, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের আরও অনেক দেশে এটি বেশ জনপ্রিয়। মাটন বা দু’টো চিকেন দিয়েই তৈরি করা যায় খাবসা।

উপকরণঃ
দেড় কেজি করে বড় দুটি মুরগি বড় পিস করে কাটা অথবা ৩ কেজি মাটন।
মাখন/ঘি ৩ টেবিল চামচ।
পেঁয়াজ কুচি বড় এক কাপ।
দারচিনি দুটি।
স্টার মসলা দুটি।
গোলমরিচ ১০-১২টি।
লবঙ্গ ও এলাচ ১০-১২টি করে।
তেজপাতা দুটি।
টমেটো ২টি।
টমেটো পেস্ট ১ কাপ।
আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ করে।
ধনিয়া গুঁড়া ও ভাজা জিরা ২ টেবিল চামচ করে।
আধা চা চামচ গোলমরিচ গুঁড়া।
লেবুর খোসার উপরিভাগের সবুজ অংশ (লেমন জেস্ট) আধা চা-চামচ।
লবণ স্বাদমতো।
বাসমতি বা চিনিগুড়া চাল ১ কেজি।
কাজুবাদাম ও কিসমিস ২ টেবিল চামচ।
গাজর আধা কাপ।

প্রণালীঃ
হাঁড়িতে বাটার/ঘি ২ টেবিল চামচ দিয়ে তাতে পেঁয়াজ কুচি, দারুচিনি, স্টার মসলা, লেমন জেস্ট, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, তেজপাতা, টমেটো কুচি ও পেস্টে এবং স্বাদমত লবণ দিয়ে হালকা লাল করে ভেজে নিন।

এ সময় আধা কাপ পানি দিতে হবে যাতে হাঁড়িতে লেগে না যায়।

৩-৪ মিনিট ভুনা করে এতে চিকেন বা মাটনের টুকরা দিয়ে ২ মিনিট রান্নার পর মাংস উল্টিয়ে দিয়ে তাতে ৩ কাপ পানি মিশিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার শুধু মাংসগুলো উঠিয়ে রাখুন।

চাল ভালো করে ধুয়ে একই হাঁড়িতে দিতে হবে। চালের দ্বিগুণ বা পরিমাণমতো পানি দিয়ে অল্প আঁচে ২০ মিনিট দমে রান্না করে চুলা বন্ধ করে দিন।

এবার একটি প্যানে বাকি ১ চা চামচ বাটার বা ঘি দিয়ে তাতে কাজুবাদাম, কিসমিস ও গাজর খানিকটা ভেজে বাটিতে তুলে রাখুন। এবার প্যানে উঠিয়ে রাখা মাংসটা দিয়ে দু’পাশ লাল করে ভেজে নিন।

পরিবেশন: পরিবেশনের জন্য বড় ট্রে বা প্লেটে রান্না করা বিরিয়ানি বেড়ে তার উপর চিকেন দিয়ে বাদাম, কিসমিস ও গাজর ছিটিয়ে দিলেই হয়ে যাবে খাবসা। এরপর গরম গরম পরিবেশন করতে হবে।

Leave a Reply