মাটন বারবিকিউ তৈরির সহজ রেসিপি

Share on Facebook

অনেকেই ঘরে বা বাড়ির ছাদে বারবিকিউ পার্টি করে থাকেন। বিশেষ করে ঈদ পরবর্তী সময়ে যখন আত্মীয়-বন্ধুরা সবাই একসঙ্গে জড়ো হন; তখন অনেকেই বারবিকিউ পার্টি করবেন বলে ঠিক করেন।

আর বারবিকিউ পার্টিতে মজাদার সব বারবিকিউ পদ থাকবে না, তাই কি হয়! অনেকেই চিকেন, ফিশ দিয়েও বারবিকিউ করে থাকেন। তবে এখন যেহেতু কোরবানি ঈদ পরবর্তী সময়, তাই তৈরি করতে পারেন মাটন বারবিকিউ।

কোরবানি ঈদের পর এ সময় সবার ঘরেই কমবেশি খাসির মাংস আছে নিশ্চয়ই! সেগুলো দিয়ে খুব সহজেই তৈরি করে নিতে পারেন এই বারবিকিউয়ের পদটি। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

মাটন বারবিকিউ রেসিপি

উপকরণঃ

১. খাসির হাড় ছাড়া মাংস আধা কেজি ২. গরম মসলা গুঁড়ো ১ চা চামচ ৩. পেঁপে বাটা ১ চা চামচ ৪. বেসন ৩ টেবিল চামচ ৫. সরিষার তেল ৩ টেবিল চামচ ৬. আদা বাটা ১ চা চামচ ৭. রসুন বাটা ১ চা চামচ ৮. গোলমরিচ গুঁড়ো ২ চা চামচ ও ৯. লবণ ১ চা চামচ

প্রণালীঃ
মাংস টুকরো করে বা আস্তই ছেঁচে নিন। এবার মাংসের সঙ্গে সব মসলা মাখিয়ে অন্তত ৪ ঘণ্টা মেরিনেট করে রেখে দিন। তারপর বারবিকিউ গ্রিলে অল্প আঁচে গ্রিল করুন।

গ্রিল না থাকলে তাওয়ায় সেঁকে নিতে পারেন অল্প আঁচে ২০ মিনিট। তাওয়ায় গ্রিল করার সময় মাঝে মাঝে তেল মাংসের ওপর ব্রাশ করে দিন।

Leave a Reply