পোস্ত বাটায় খাসির কলিজা কারি রেসিপি

Share on Facebook

খাসির কলিজা খেতে কমবেশি সবাই পছন্দ করেন। কলিজায় আছে অনেক পুষ্টিগুণ। এতে আছে ভিটামিন এ ও প্রচুর আমিষ। এই উপাদানগুলো শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

কলিজায় আরও আছে উচ্চমাত্রার ভিটামিন বি ৬। এ ছাড়াও কলিজায় থাকা কোলাজেন ও ইলাস্টিন নামের উপকরণ শিরা উপশিরার দেয়ালকে প্রসারিত করে। ফলে রক্ত প্রবাহ সহজ হয়।

অনেকেই বিভিন্ন উপায়ে কলিজা রান্না করে থাকেন। তবে কখনো কি পোস্ত বাটা দিয়ে রেঁধে খেয়েছেন! খুবই সুস্বাদু এই পদটি চাইলেই তৈরি করে নিতে পারেন রেসিপি অনুযায়ী-

উপকরণ

১. কলিজা আধা কেজি ২. পোস্তবাটা ১ চা চামচ ৩. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ ৪. পেঁয়াজ কুচি ১টি ৫. আদা বাটা ১ টেবিল চামচ ৬. রসুন বাটা ১ টেবিল চামচ ৭. জিরা বাটা ১ চা চামচ ৮. হলুদ গুঁড়ো ১ চা চামচ ৯. মরিচ গুঁড়ো দেড় চা চামচ ১০. ধনেগুঁড়া আধা চা চামচ ১১. জায়ফল-জয়ত্রী বাটা ১/৩ চা-চামচ ১২. গরম মসলা গুঁড়ো ১ চা চামচ ১৩. আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ সব ২-৩টি করে ১৪. লবণ স্বাদ মতো ১৫. তেল ১ কাপ

প্রণালীঃ
কলিজা গরম পানিতে ২-৩ মিনিট রেখে বা জ্বাল দিয়ে পানি ফেলে দিন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে তুলে রাখুন। পেঁয়াজ কুচি বেরেস্তা করে তুলে রাখুন।

এবার কড়াইতে তেল গরম করে নিন। আস্ত গরম মসলা দিয়ে ১ মিনিট নাড়ুন। পেঁয়াজ দিয়ে নরম করে ভেজে নিন।

এবার আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। পোস্ত বাদে অল্প গরম পানি ও বাকি সব মসলা দিয়ে ভালো করে কষাতে থাকুন।

এরপর অল্প অল্প করে পানি দিয়ে মসলা কষিয়ে কলিজা নেড়ে ঢেকে দিন। কলিজা সেদ্ধ হলে পোস্ত দিয়ে আবার নেড়ে ঢেকে দিন।

চাইলে কাঁচা মরিচ দিতে পারেন। ঝোল শুকিয়ে ঘন হয়ে এলে, উপর দিয়ে বেরেস্তা ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন পোস্ত বাটায় মজাদার খাসির কলিজা কারি।

Leave a Reply