গ্রিলড চিকেন তৈরির রেসিপি

Share on Facebook

গ্রিলড চিকেনের স্বাদ অস্বীকার করা যায় না।এটি খেতে খুবই সুস্বাদু। দেখলেই জিভে পানি চলে আসে! বিভিন্ন রেস্টুরেন্ট থেকেই সাধারণত কিনে খাওয়া হয়ে থাকে গ্রিলড চিকেন। তবে চাইলেই কিন্তু ঘরে তৈরি করে নিতে পারবেন মজাদার গ্রিলড চিকেন।

নিশ্চয়ই ভাবছেন, ঘরে তো গ্রিলড চিকেন তৈরির মেশিন নেই! তাহলে উপায়? আপনার ওভেনে যদি গ্রিলড করার অপশন থাকে; তাহলে ওভেনেই আস্ত মুরগির গ্রিলড তৈরি করে নিতে পারবেন। অন্যদিকে চাইলে চুলাতেও রেস্টুরেন্টের মতো পারফেক্ট গ্রিলড চিকেন তৈরি করে নিতে পারবেন ঝামেলা ছাড়াই। সেক্ষেত্রে মুরগি রোস্টের মতো কেটে নিতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণঃ

১. আস্ত মুরগি চামড়াসহ (১ কেজি পরিমাণ, স্কোর করে নেয়া ) ২. আদা বাটা ৩ চা চামচ
৩. রসুন বাটা ২ চা চামচ ৪. হলুদ গুঁড়ো আধা চা চামচ ৫. দারচিনি গুঁড়ো আধা চা চামচ ৬. মেথি গুঁড়ো আধা চা চামচ ৭. শুকনা মরিচ টালা গুঁড়ো পরিমাণমতো ৮. ড্রাই মিন্ট আধা চা চামচ (ড্রাই মিন্ট না পেলে তাজা পুদিনার পেস্টও দিতে পারেন) ৯. রং অল্প (ইচ্ছা) ১০. লেবুর রস ৩ টেবিল চামচ ১১. লবণ স্বাদমতো ১২. তেল ২ টেবিল চামচ

পদ্ধতিঃ

বিমানের টিকেট বিক্রির বিজ্ঞাপন

একটা বাটিতে উপরের সব মশলা গুলো, তেল, লেবুর রস, ১/৪ কাপ পানিতে মিশিয়ে পেস্ট এর মতো করে নিন। এবার ভালো করে পরিষ্কার করা আস্ত মুরগিতে মাখিয়ে মেরিনেট করে রাখুন ২ ঘণ্টা।

চুলায় চিকেন গ্রিল করতে চাইলে মুরগির চারটি লেগ পিস নিয়ে সবগুলো মশলা মিশিয়ে মেরিনেট করে রাখুন ২ ঘণ্টা।

মেরিনেট করার পর ১৮০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় প্রি-হিট করে রাখা ওভেনে গ্রিলড করুন ৪০ মিনিট। অন্যদিকে চুলায় করতে চাইলে, একটি প্যানে সামান্য তেল নিয়ে মেরিনেট করা মাংসের পিসগুলো তেলের উপর ছেড়ে দিন।

হালকা আঁচে এপিঠ-ওপিঠ ভালো করে ভেজে নিতে হবে লালচে রঙ হওয়া পর্যন্ত। এভাবেই তৈরি হয়ে গেলো গ্রিলড চিকেন। সালাদ বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply