ভরা বর্ষায় ভারতে যেসব জায়গায় ভ্রমন এড়াবেন

Share on Facebook

বর্ষায় চাইলেই আপনি যে কোনও জায়গায় বেড়াতে যেতে পারেন না। পাহাড়ে বর্ষায় ধস, হড়কা বানের সম্ভাবনা বাড়ে। বেশিরভাগ অভয়ারণ্য এ সময় পর্যটকদের জন্য বন্ধ থাকে। এই বর্ষায় দেশের কোন কোন জায়গায় ভ্রমণ এড়িয়ে যাওয়া উচিত।

ভ্যাপসা গরমের পর বৃষ্টি স্বস্তির নিঃশ্বাস এনে দেয়। এমন বর্ষমুখর দিনে, বাড়িতে বন্দি থাকতে কারওই ভাল লাগে না। কিন্তু বর্ষায় চাইলেই আপনি যে কোনও জায়গায় বেড়াতে যেতে পারেন না। পাহাড়ে বর্ষায় ধস, হড়কা বানের সম্ভাবনা বাড়ে। দেশের বেশিরভাগ অভয়ারণ্য এ সময় পর্যটকদের জন্য বন্ধ থাকে। বর্ষা হল বন্যপ্রাণীদের প্রজননের সময়। তাই তাদের বিরক্ত না করাই ভাল। তাই পাহাড়-জঙ্গল এড়িয়ে অনেকেই বর্ষায় সমুদ্রকে বেছে নেন। কিন্তু সমুদ্রও বর্ষায় সুরক্ষিত নয়। ভারী বর্ষণে সমুদ্রও এড়িয়ে যেতে যেতে হয়। তাই এই বর্ষায় কোন কোন জায়গায় ভ্রমণ এড়িয়ে যাওয়া উচিত, রইল টিপস।

হিমাচল প্রদেশ– ইতিমধ্যেই হিমাচল প্রদেশে বর্ষার জন্য সংকটজনক অবস্থা। ধস ও হড়কা বানের কারণে বন্ধ হয়ে গিয়েছে সে রাজ্যের বিভিন্ন সড়কপথ। প্রায় ১৫ কিলোমিটারের রাস্তা জুড়ে লম্বা গাড়ির লাইন। আটকে গিয়েছেন বহু পর্যটক। এই কারণে বর্ষায় হিমাচল প্রদেশ এড়িয়ে যাওয়াই ভাল। এমন পরিস্থিতির মুখোমুখি না হতে, বর্ষায় এড়িয়ে চলুন হিমাচল।

উত্তরাখণ্ড হিমাচল প্রদেশের মতোই প্রবল বৃষ্টির কারণে ভূমিধস নেমেছে উত্তরাখণ্ডের বিভিন্ন জায়গায়। ইতিমধ্যেই আগামী ৫ দিনের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। বন্ধ হয়ে গিয়েছে কেদারনাথ যাত্রা। বর্ষার সময় প্রতি বছরই এমন পরিস্থিতির মুখোমুখি হতে হবে দেবভূমিকে। তাই বর্ষায় এই রাজ্য এড়িয়ে যাওয়াই ভাল।

দার্জিলিং  ধোঁয়া ওঠা চায়ের কাপ, স্লিপিং বুদ্ধা, টয়ট্রেন এসব নিয়েই দার্জিলিং। কিন্তু বর্ষায় দার্জিলিং যাওয়া উচিত নয়। এখানেও ভূমিধস নেমে রাস্তা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এখনই দার্জিলিংয়ে ভারী বর্ষণ হচ্ছে। প্রাকৃতিক বিপর্যয় এড়াতে জুলাই-অগস্টে দার্জিলিং, আলিপুরদুয়ার, নিউ জলপাইগুড়ি এড়িয়ে চলুন।

সিকিম দার্জিলিংয়ের মতোই সিকিমের আবহাওয়াও খুব একটা ভাল নয়। সিকিমেও চলছে ভারী বর্ষণ। ঝুঁকি রয়েছে ভূমিধস। এমনকী মাঝারি বৃষ্টিপাতেও এখানে ভূমিধসের সম্ভাবনা থাকে। সিকিমের রাস্তা জুড়ে ট্রাফিক বেড়ে যায়। তাই বর্ষায় সিকিম ভ্রমণ এড়িয়ে যাওয়াই ভাল।

আসাম- বর্ষায় অসম সেজে ওঠে সবুজে। প্রাকৃতিক সৌন্দর্য দেখতে অনেকেই অসমকে বেছে নেন। কিন্তু বর্ষায় প্রতি বছর অসমে বন্যা হয়। রাস্তা বন্ধ হয়ে যায়। ধসও নামে। তাই প্রাকৃতিক বিপর্যয় এড়াতে বর্ষায় অসম এড়িয়ে চলুন।

 

Leave a Reply