বর্ষায় ঘুরে আসুন উটি ও কুন্নুর

Share on Facebook

বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন? এমন জায়গা খুঁজে নিন, যেখানে এখনও পুরোদমে বর্ষা চলছে। যেখানে পাহাড়ের কোলে বসে আপনি বৃষ্টি উপভোগ করতে পারবেন। কিন্তু ভুলেও এই সময় উত্তর ভারত যাবেন না। বরং, দক্ষিণের কুন্নুর থেকে ঘুরে আসুন। সঙ্গে রাখুন উটিকেও।

তামিলনাড়ুর একদম পশ্চিম দিকে অবস্থিত কুন্নুর। দক্ষিণের জনপ্রিয় পর্যটনকেন্দ্র উটি থেকে মাত্র ১৯ কিলোমিটারের পথ কুন্নুর। কিন্তু উটির মতো খুব বেশি পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায় না কুন্নুরে। যদিও ট্রাভেল ভ্লগ, ইনস্টা রিলসে ঘুরে বেড়ায় সবুজে মোড়া কুন্নুরের ছবি ও ভিডিয়ো। আর বর্ষা আসতেই ভাইরাল হচ্ছে সেসব পোস্ট। কারণ বর্ষাই উটি ও কুন্নুর বেড়াতে যাওয়ার সেরা সময়।

নীলগিরি পাহাড়ের কোলে অবস্থিত উটি ও কুন্নুর। সমুদ্রপৃষ্ঠ থেকে ২,২৪০ মিটার উঁচুতে অবস্থিত উটি। অন্যদিকে, কুন্নুর প্রায় ১,৫০০ মিটার উচ্চতায় অবস্থিত। যদিও উটির মূল আকর্ষণ হল টয়ট্রেন। তবে, উটি থেকে নীলগিরির সৌন্দর্য উপভোগ করতে আপনাকে যেতে হবে ডোডাবেটা পিক ভিউ পয়েন্ট। এছাড়া উটি থেকে ঘুরে নিতে পারেন উটি হ্রদ, অ্যামিউজমেন্ট পার্ক, বোট্যানিক্যাল গার্ডেন।

উটি থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরত্বে রয়েছে কুন্নুর। উটি থেকে এই ১৯ কিমির সফর হতে পারে টয়ট্রেনে চেপে। কুন্নুর মূলত বিখ্যাত তার চা বাগানের জন্য। এছাড়াও রয়েছে চা বাগানের মাঝে ভিউ পয়েন্ট, ঝর্না। বর্ষায় এসবই আরও মনোরম হয়ে ওঠে। কুন্নুরের চা বাগানও অনেক দর্শ‌নীয় স্থান রয়েছে। ডলফিন নোজ় ভিউ পয়েন্ট, সিমস পার্ক, ল্যাম্বস রক, লস ফলস ইত্যাদি। এসব ছাড়াও কুন্নুরের অন্যতম আকর্ষণ প্রায় ৫০০ বছরের পুরনো মরিয়ম্মান মন্দির।

ডলফিন নোজ় ভিউ পয়েন্ট থেকে শুরু করে ল্যাম্বস রক, জলপ্রপাত, যেখানেই যাবেন, পাবেন সবুজের ছোঁয়া। তার সঙ্গে মনোরম আবহাওয়া। না গরম, না খুব বেশি ঠান্ডা। এই কারণে অনেকেই উটি ও কুন্নুরকে শীতের ডেস্টিনেশন হিসেবে বেছে নেয়। কিন্তু আপনি যদি বর্ষায় এসব জায়গা ঘুরতে যান, তাহলেও নিরাশ হবেন না।

রেলপথ ও আকাশপথ, দু’ভাবেই কুন্নুর যাওয়ার হয়। তাহলে এই বর্ষায় চটজলদি প্ল্যান বানিয়ে নিন উটি ও কুন্নুরের।

 

Leave a Reply