পর্তুগালে চালু হয়েছে বাংলাদেশি ই-পাসপোর্ট সেবা

Share on Facebook

বাংলাদেশ দূতাবাস, লিসবনে বুধবার (১২ জুলাই) ‘পাসপোর্টকার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। দূতাবাসে পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স আলমগীর হোসেন। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মোহাম্মদ আহসান কিবরিয়া সিদ্দিকী, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক আবদুল্লাহ আল মামুন, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা প্রকল্পের কর্মকর্তারা, পর্তুগালে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির নেতারা, গণমাধ্যম কর্মী এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

দূতাবাসে আয়োজিত ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। এছাড়া ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তা এবং পর্তুগাল প্রবাসী বাংলাদেশ কমিউনিটির নেতারা অনুষ্ঠান বক্তব্য রাখেন। পরে সুরক্ষা ও সেবা বিভাগের সচিব কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্টের এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন।

বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স আলমগীর হোসেন বাংলাদেশে দূতাবাস, লিসবনে ই-পাসপোর্ট সুবিধা প্রবর্তনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে্র সুযোগ্য নেতৃত্বকে ধন্যবাদ জানান। তিনি বলেন, পর্তুগালে ই-পাসপোর্ট সেবা চালুর মাধ্যমে এখানকার প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের আকাঙ্ক্ষিত দাবি পূরণ হলো, যা পর্তুগালে সদ্য আগত বাংলাদেশিদের নিয়মিতকরণে সহায়তা করবে।

ই-পাসপোর্ট আবেদন করতে হলে আবেদনকারীকে অনলাইনে একটি ফরম পূরণ করতে হবে। এছাড়া আবেদন ফরম পূরণের প্রক্রিয়া সহ এ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়টি খুব শিগগিরই দূতাবাসের ফেসবুক পেজে বিজ্ঞপ্তি আকারে বিস্তারিত জানানো হবে।

 

Leave a Reply