নিয়ানডারথাল কে বা কারা? কি তাদের পরিচয়?

Share on Facebook

নিয়ানডারথাল সম্পর্কে বিস্তারিত….

Neanderthal আর Homo sapiens রা যদি কোনো প্রাকৃতিক সম প্রতিকূল পরিবেশে পড়ত তবে Natural Selection এর কারণে Neanderthal রাই টিকে থাকত। কারণ, এদের শক্তি Homo sapiens এর থেকে ৫-২০% বেশি হয়। avg. Homo sapiens যেখানে খুব কষ্টে ৫০-৬০ Kg ভর তুলতে পারে, Neanderthal রা ২০০+ Kg ভর সহজেই তুলতে পারে। এদের দেহের হাড়ও Homo sapiens দের থেকে অনেক চওড়া ছিল। Neanderthal দের একটা আঙুল আমাদের দুইটা আঙুল এর সমান। এরা শুধু মাংসই খেত যেটা পাথরের কুঠার এর সাহায্যে শিকার করত। নিয়ান্ডারথাল রা ১২ বছর বয়সে (Homo sapiens এর teen ager হওয়ার আগে) Adult হয়। নিয়ান্ডারথালরা খুব দ্রুত Grow করে এবং এদের গড় বয়স ছিল ৪০ বছর। এদের ফুসফুস আয়তনে বড় হওয়ায় Stamina ও অনেক বেশি। এদের Skull আর Brain দুইটাই Homo sapiens দের থেকে বড় ছিল। ১৮৫৬ সালে Germany র নিয়ানডার ভ্যালি তে ৪০,০০০ বছর আগের মানুষ এর সন্ধান পাওয়া যায়।

তাহলে এখন প্রশ্ন হলো, প্রকৃতিতে এখন হোমো নিয়ানডারথ্যালেন্সিস রা না থেকে হোমো স্যাপিয়েন্স রা কেন টিকে আছে?

Survival of the fittest

Homo neanderthalensis দের বিলুপ্তির বেশ অনেকগুলো কারণ অনুমান করা হয়েছে। তার মধ্যে দুটি হলো:

১. Neanderthal দের বাজে Diet

২. Homo sapiens দের সাথে Clash

1. নিয়ান্ডারথালরা শুধু মাংসই খেত। ফলে Ice Age এ ম্যামথ,বাইসন এরা বিলুপ্ত হলে তারা খাদ্যাভাবে টিকে থাকতে পারে নি।

2. Africa থেকে Cro-Magnan জাতিরা নিয়ান্ডারথালদের Territory তে Migrate করলে, Homo sapiens আর নিয়ান্ডারথাল দের মধ্যে Interspecific Struggle ঘটে। স্যাপিয়েন্স দের মস্তিষ্ক ছোট হলেও অনেক Complex ছিল বলে এরা বুদ্ধিবৃত্তির দিক দিয়ে উন্নত ছিল। Intellect , Brain এর আকার দিয়ে বিবেচ্য নয়, এর Function দিয়ে বিবেচ্য। তারা বর্শা ব্যবহার করত। তাই কুঠার ব্যবহারকারী নিয়ান্ডারথালদের যুদ্ধে হারাতে তাদের খুব কাছেও যেতে হয়নি।

অর্থাৎ, Homo sapiens দের টিকে থাকার পিছনে সম প্রতিকূল পরিবেশ ছিল না। তারা তাদের জটিল মস্তিষ্ক এর কারণে এখনো টিকে আছে। তবে খুব দ্রুত তারাও বিলুপ্ত হতে যাচ্ছে!

তথ্যসূত্র:- উইকিপিডিয়া

Leave a Reply