কি হয়েছিলো বোলো হরিজেন্তের সেই অদ্ভুতুড়ে রাতে। ব্রাজিলের সেই ৭-১ গোলের লজ্জার হার।

Share on Facebook

১৪ বিশ্বকাপের শেষদিকটা ছিলো রোজার মাস, আর সেমিফাইনালের এই ম্যাচটা যখন হচ্ছিলো তখন বাংলাদেশে সেহেরির টাইম। একদিকে কাগজে কলমে টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল জার্মানি, অপরদিকে স্বাগতিক ও আগের বছর স্পেনকে হারিয়ে কনফেডারেশন্স কাপ জিতা ব্রাজিল। এই ম্যাচটা ফাইনালের আগের ফাইনাল ধরা হচ্ছিলো।

কিন্তু ম্যাচের রেজাল্ট যেটা ছিলো সেটা ডাইহার্ড জার্মানি ফ্যান ও এক্সট্রিম ব্রাজিল হেটারদের ও কল্পনাতে ছিলোনা!!!

,

ব্রাজিলিয়ানরা ঘরের মাঠে বিশ্বকাপ এর আগে দেখেছিলো ১৯৫০ এ, মারাকানাতে ঘিঘিয়ার শেষ মুহুর্তের গোলে যেখানে স্টেডিয়ামে থাকা লাখখানেক ব্রাজিলিয়ান দর্শকদের স্তব্ধ হয়ে যেতে হয়। এক বিশ্বকাপ ফাইনাল হারে পুরো ব্রাজিলেই শোকের ছায়া নেমে এসেছিলো সেবার। ২০১৪ বিশ্বকাপ ছিলো সেই ক্ষত মুছার একটা মঞ্চ – কিন্তু কেউ হয়তোবা ভাবে নাই যে এবারের ক্ষতটা আরোও বড় হবে . . . .

ঘরের মাঠে ব্রাজিলিয়ানদের রেকর্ড অনেকের চেয়ে অনেক গুনে ভালো ছিলো। এই ম্যাচের আগে ঘরের মাঠে প্রতিযোগিতামূলক ম্যাচে ব্রাজিল সর্বশেষ হেরেছিলো ১৯৭৫ এ, প্রায় ৩৯ বছর আগে। এরমধ্যে আগের বছর সর্বজয়ী স্পেনকে ৩-০ গোলে হারিয়ে কনফেডারেশন্স কাপ জিতাটা সেলেসাওদের হোমরেকর্ডটাকে আরোও শক্ত করে। ১৯৫০ বিশ্বকাপের পর ঘরের মাঠে হওয়া কোনো টুর্নামেন্টেই ব্রাজিল কখনো হারে নাই!

,

তবে এই হোমরেকর্ড, আগের বছরে স্পেনকে হারানোর স্মৃতি একটা সত্যকে ঢেকে দিচ্ছিলো – তা হলো ২০১০ বিশ্বকাপ পরবর্তী ব্রাজিলিয়ান ফুটবলের খারাপ সময়টাকে। ২০১০ বিশ্বকাপের পর মানো মানেজেসের ব্রাজিল লম্বা একটা সময় বাজেভাবে কাটায়। কাকা, রবিনহো, ফ্যাবিয়ানো, লুসিওর মতোন সিনিয়র ফুটবলাররা দলের বাইরে চলে যান। ২০১১ কোপা আমেরিকায় বাজে পারফর্মেন্সের পাশাপাশি বড় দলগুলির বিপক্ষে ফ্রেন্ডলি ম্যাচেও রেজাল্ট ভালো ছিলোনা। এরমাঝে ২০০২ বিশ্বকাপ কোচ লুই ফেলিপে স্কোলারি দায়িত্ব নিয়ে নেইমার, অস্কার, হাল্কদের মতোন তরুনদের নিয়ে একটা এক্সাইটিং এটাকিং সাইডে পরিনত করেন। থিয়াগো সিলভা, ডেভিড লুইস, মার্সেলো, দানি আলভেজদের শক্তিশালী ব্যাকলাইনের সামনে নেইমার, অস্কারদের মতোন ট্যালেন্ট নিয়ে ব্রাজিল ঘুরে দাড়ানোর স্বপ্ন দেখতে থাকে। এরমধ্যে আগের বছর একেএকে ইতালি, উরুগুয়ে, স্পেনকে হারিয়ে কনফেডারেশন্স কাপ জয় সেলেসাওদের বিশ্বকাপ জয়ের বিশ্বাস ও বাড়িয়ে দেয়।

তবে এতো শক্তিশালী ডিফেন্স আর নেইমার, অস্কারদের মতোন ট্যালেন্ট থাকার পরেও সবাই আসলে ওভারলুক করে যাচ্ছিলো ব্রাজিলের বাকি পজিশনের প্লেয়ার এবং ব্যাকপদের কোয়ালিটি।

ফ্লুমিনেসের ফ্রেদ কনফেডারেশন্স কাপে ৫ গোল করলেও সে যে ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্ট্রাইকার ছিলোনা সেটা তার প্রেজেন্ট ক্লাব দেখলেও বুঝার কথা। উইংগার হাল্ক শুরুতে ভালো খেললেও সেও ছিলো টপলীগের বাইরে থাকা রাশিয়ার জেনিথের প্লেয়ার। নেইমারের এবসেন্সে খেলা বার্নাড ও টপলীগের বাইরের টিম শাখতারের প্লেয়ার ছিলো। কনফেডারেশন্স কাপের আরেক পারফর্মার পাউলিনহো তখন অলরেডি টটেনহ্যামের ফ্লপ সাইনিং তকমা পাওয়া। ম্যান সিটির ফার্নান্দিনহোও তখন খুব ভালো কেউ না। বায়ার্নের লুইজ গুস্তাভো গেলো সিজনেই ব্যাভারিয়ানদের হয়ে স্টার্টিং প্লেস হারান।

অপরদিকে জার্মানি টিমে ক্লোসা, হাওয়েডেস বাদে বাকিরা সবাই চ্যাম্পিয়ন্সলীগের নিয়মিত মুখ। ন্যুয়ার, মুলার, ক্রুস, শোয়েইন্সটাইগ্নার, লাম, বোয়েটাং আগের বছরেই ইউসিএল জিতা বায়ার্নের ফার্স্ট চয়েস প্লেয়ার ছিলো। খেদিরা দেড়মাস আগেই রিয়ালের হয়ে ইউসিএল জিতা প্লেয়ার, ওজিল ইপিএলের সেরা মিডদের একজন, হুমেলস ও আগের বছরে ইউসিএল ফাইনাল খেলা প্লেয়ার ও ওয়ার্ল্ডের সেরা ডিফেন্ডারদের একজন ছিলেন।

দুইদলের প্লেয়ারদের যদি ম্যাচের আগে তাদের ক্লাবের জার্সি পড়িয়ে দেওয়া হতো আর নামের পাশে তাদের গেমটাইম, স্ট্যাট মেনশন করা হতো – তাহলে জার্মানিকেই ক্লিয়ারকাট ফেভারিট ধরেই ম্যাচটা প্রেডিক্ট করা হতো। কিন্তু দুইদল নামে জার্মানি আর ব্রাজিলের জার্সি গায়ে – যেখানে স্বাগতিকদের জার্সির ওজন স্টিল নাউ সবার চেয়েই বেশি!

,

আগের ম্যাচে ব্রাজিল বড় একটা ধাক্কা খায় নেইমার এবং থিয়াগো সিলভাকে হারিয়ে। এই দুইজনের প্লেসে আসেন বার্নাড ও দান্তে। আবার অফ ফর্মের জন্যে দানি আলভেজের প্লেসে ছিলেন মাইকন। পাউলিনহোর প্লেসে ছিলেন ফার্নান্দিনহো। ৪-২-৩-১ এ খেলা ব্রাজিলের লাইনাপটা ছিলো এরকম:

জুলিয়াস সিজার
মাইকন-লুইজ-দান্তে-মার্সেলো
ফার্নান্দিনহো-গুস্তাভো
বার্নাড-অস্কার-হাল্ক
ফ্রেদ

অপরদিকে কোনোপ্রকার ইঞ্জুরি ইস্যু না থাকা ৪-৩-৩ র জার্মানি:

ন্যুয়ার
লাম-বোয়েটাং-হুমেলস-হাওয়েডেস
খেদিরা-শোয়েইস্টাইগ্নার-ক্রুস
মুলার-ক্লোসা-অজিল

আগের বছর স্পেনকে হারানো স্কোলারির ব্রাজিলের ট্যাক্টিক্স ছিলো হাইলাইন ডিফেন্স রেখে হাইপ্রেসিং এর পাশাপাশি অপোনেন্ট হাফে ম্যানপাওয়ার বেশি রাখা – যাতে শুরু থেকেই এটাকিং খেলে অপোনেন্টকে চাপে রাখা যায়। আর জার্মানি চিরাচরিতভাবে ফিজিক্যাল, কাউন্টার এটাকিং, পাওয়ার ফুটবলে অভ্যস্থ হলেও সেবার জোয়াকিম লো’র জার্মানি পজেশনাল গেম, পাসিং ফুটবলে ফোকাসড ছিলো। আগেকার জার্মানির সাথে সেই জার্মানির পার্থক্য ছিলো এরা গ্রাউন্ড প্লে তেও যে কাউকে আউটক্লাস করতে সক্ষম ছিলো।

নেইমার, থিয়াগো সিলভা বিহীন ব্রাজিলের শুরুটা কিন্তু ভালোই ছিলো! জার্মানি মিডব্লকে খেলা শুরু করে, ব্রাজিল পিচের সেন্টার দিয়ে বিল্ডাপ করার চেয়ে কনফেডারেশন্স কাপের ফাইনালের মতোন অপোনেন্ট হাফে প্লেয়ার বেশি রেখে উইং এরিয়ায় হাল্ক, বার্নাডদের লং বল খেলছিলো। ব্রাজিল ম্যাচের প্রথম মিনিট থেকেই এটাক করে খেলতে থাকে আর জার্মান হাফে ম্যানপাওয়ার কাজে লাগিয়ে হাইপ্রেসিং, কাউন্টারপ্রেসিং এ বল ও উইন করতে থাকে ভালো। যেকারনে এই ম্যাচে ব্রাজিলের হাফে জার্মানির প্রথম সাকসেসফুল পাস ছিলো তিন মিনিটের ও পড়ে গিয়ে!

কাগজেকলমে টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দলের বিপক্ষে শুরু থেকেই এরকম এটাকিং খেলাটা ছিলো স্কোলারির সবচেয়ে বড় ভুল! তিকিতাকা খেলা স্পেনকে এভাবে আউটক্লাস করা গেলেও এই জার্মানি ছিলো বাই ন্যাচারালি ডেডলি কাউন্টার এটাকিং টিম, যারা কিনা এবার গ্রাউন্ডেও অনেক ভালো ছিলো! ব্রাজিলের এই এটাকিং মাইন্ডসেট শিকারের আশায় বসে থাকা জার্মানিকে কাউন্টার এটাকের সুযোগ করে দেয়, যেই কাউন্টার এটাকগুলা তারা এবার করে গ্রাউন্ড দিয়েই।

বল ব্রাজিলের পায়ে থাকা অবস্থায় লুইজ-দান্তে আর ফার্নান্দিনহো-গুস্তাভো বাদে ব্রাজিলের সব প্লেয়াররাই হাফলাইনের উপরে উঠে যাচ্ছিলো। ৪-২-৩-১ শেইপে ডিফেন্স করা জার্মানি কাউন্টারে ব্রাজিলিয়ান ফুলব্যাকদের এই উপরে উঠে যাওয়ার এডভান্টেজই নিচ্ছিলো – স্পেশালি মুলার। মুলার পুরাটা ম্যাচেই মার্সেলোর পিছনের স্পেসে রানমেইক করে ব্রাজিলের ডিফেন্সকে নড়বড়ে কয়ে দেয়। এবং প্রথম গোলের আগে পাওয়া কর্নার কিকটার মুভমেন্ট ও শুরু হয় মুলারের মার্সেলোর পিছনের স্পেস দিয়ে রানে।

৯৮ থেকে ২০১৮, ইউরোপিয়ান অপোনেন্টের বিপক্ষে এই সেটপিস ডিফেন্ডিং টাই ব্রাজিলিয়ানদের বারবার বিপদে ফেলে আসছে – ২০১৪’র ডিজাস্টারটাও সেটপিস থেকেই শুরু! কর্নার আগে জার্মানদের পজিশনিং ব্রাজিলিয়ান ডিফেন্ডারদের কনফিউজড করে দেয়। কর্নারের আগে মুলার ছিল বক্সের ভিতর সবচেয়ে ডানে থাকা জার্মান প্লেয়ার, বাট কর্নার নেওয়ার সময়ে সে চলে আসে সবার বামে এবং আনমার্কড অবস্থায় ট্যাপ ইন করে ব্রাজিলিয়ানদের সবচেয়ে বড় দুস্বপ্নের সূচনা করে!

পিছিয়ে পড়ার পর ব্রাজিল আগের মতোই এটাকিং এপ্রোচে খেলতে থাকে, আরোও ডেস্পারেট ভাবে। তবে ২১-২৯ মিনিটের ঝড়ে সবকিছুই লণ্ডভণ্ড হয়ে যায়!

মুলারের পাস ফার্নান্দিনহো ইন্টারসেপ্ট করতে গিয়ে স্কুলবয়ের মতোন মিস করলে বল আসে ক্রুসের পায়ে, সেখান থেকে ক্লোসার রেকর্ড ব্রেকিং গোল আর ২-০।

অজিলের থ্রু থেকে লামের ক্রসে মুলার পা লাগাতে ব্যার্থ হন, কিন্তু বল চলে আসে ক্রুসের পায়ে। লেইট রান মেইক করা ক্রুসকে ট্র‍্যাক করে নাই কোনো ব্রাজিলিয়ান – এমনই শকে ছিলো সবাই! ক্রুসের ফিনিশিং আর ৩-০।

তিন গোলের শক টা এরকমই ছিলো যে ব্রাজিলিয়ানরা নরমাল ভিশন, বল কন্ট্রোল, পাসিং ও ভুলে গিয়েছিলো এই সময়টায়! কিক অফের পর ফার্নান্দিনহোর পায়ে বল, ক্রুসের প্রেসিং এ খুব সহজেই সেই বল হারানো আর বাকিরা উপরে উঠে থাকা অবস্থাতেই খেদিরার সাথে ওয়ান-টু-ওয়ান করে ক্রুসের ব্রেস আর ৪-০।

৪ গোল হজমে প্যানিকড হয়ে হিতাহিত জ্ঞ্যান হারানোর এক্সাম্পল আরোও একবার শো করে ব্রাজিল তিন মিনিট পর। নিজদের হাফে বল উইনের পর বল নিয়ে উপরে উঠছিলেন হুমেলস, অলরেডি ২-৩ জন ব্রাজিলিয়ান সামনে তার, কিন্তু তারপরেও নিজের ডিফেন্সিভ জোন ছেড়ে পাগলের মতোন দৌড়ে উপরে উঠে ট্যাকল করতে আসেন ডেভিড লুইজ! ফলাফল নিজদের বক্সে থ্রী ভার্সেস থ্রী সিচুয়েশন ক্রিয়েট করে দেওয়া, আর নিজদের মধ্যে আরোও একবার তিকিতাকা খেলে ব্রাজিলের জালে জার্মানির ৫ নাম্বার গোল।

সেকেন্ড হাফে জার্মানি আরোও দুই গোল করে, ব্রাজিল একটা গোল ফেরত দেয় – তবে ম্যাচের রেজাল্ট সেই ৮ মিনিটের ঝড়েই ডিসাইড হয়ে যায়।

,
,

নেইমার, থিয়াগো সিলভার এবসেন্সকে এই ম্যাচের রেজাল্টের জন্যে দায়ী করা হয় ব্রাজিলিয়ান ফ্যানবেজ থেকে। তবে এই ম্যাচের এই অদ্ভুতুড়ে রেজাল্টের বড় কারন ছিলো নিজদের ওভার কনফিডেন্স আর জার্মানিকে আন্ডারএস্টিমেট করে এটাকিং এপ্রোচে খেলা। আগের বছর কনফেডারেশন্স কাপের অপোনেন্ট স্পেন ছিলো ডিক্লাইনিং স্টেজে থাকা একটা দল, কিন্তু এই জার্মানি ছিলো প্রত্যেকটা পজিশনেই প্রাইমে থাকা প্লেয়ারদের দল।

স্পেন ব্রাজিলের প্রেসিং এর সামনে নড়বড়ে ছিলো, তিকিতাকায় সফল হয়নাই। এই জার্মানিও সেবার পজেশনাল ফুটবল খেলছিলো, কিন্তু তারা স্পেনের মতোন পজেশন ফ্রীক ছিলো। ব্রাজিলিয়ানদের এটাকিং এপ্রোচ, উপরে উঠে যাওয়া জার্মানদের রুথলেস কাউন্টার এটাকিং সত্ত্বাটাকে জাগিয়ে তুলে – এবং সেটা তারা করে গ্রাউন্ড দিয়ে! মার্সেলোর ওভারল্যাপিং টেন্ডেন্সির পুরো এডভান্টেজ নেন মুলার। তবে অন্যসাইডে বুড়িয়ে যাওয়া মাইকনের ওভারল্যাপিং এর এডভান্টেজ কাজে লাগাতে ব্যার্থ ছিলেন মেসুত ওজিল – ম্যাচের রেজাল্ট এমনই ডিভাস্টেটিং ছিলো মাইকনের উইকনেস কাজে লাগাতে ব্যার্থ ওজিলের দিকে কারোর আংগুল তুলার প্রয়োজন ও পড়ে না!

,

১৯৫০’র মারাকানা ছিলো ব্রাজিলিয়ানদের জন্যে অপ্রত্যাশিত টুইস্টে শেষ হওয়া ট্র‍্যাজিক মুভি। কিন্ত ২০১৪’র বোলো হরিজেন্তে ছিলো ভায়োলেন্সে ভরা এক হরর মুভি – যেখানে ডেভিল রুপে ছিলো কালো ও রক্তবর্নের জামা পড়া নিষ্ঠুর জার্মানরা!!!

কার্টেসি:- জাওয়াদ আব্দুল্লাহ।

Leave a Reply