ইতালিতে চালু হচ্ছে ই-পাসপোর্ট

Share on Facebook

ইতালিতে বহুল প্রত্যাশিত পাসপোর্ট আগামী সেপ্টেম্বরে চালু হওয়ার সম্ভাব্য ঘোষণা এসেছে। প্রবাসীদের সমস্যার কথা চিন্তা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দূতাবাস সূত্র তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে প্রবাসী বাংলাদেশিরা ই-পাসপোর্ট চালুর দাবি জানিয়ে আসছিলেন। পরে দূতাবাস এ সমস্যা সমাধান করতে বাংলাদেশের উচ্চ পর্যায়ে দীর্ঘদিন আলোচনা করে। এরপর সেপ্টেম্বরে ই-পাসপোর্ট চালু হওয়ার একটি তথ্য গণমাধ্যমে এসেছে।

দূতাবাস সূত্রে জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরে ই-পাসপোর্ট চালু করার ব্যাপারে আলোচনা হয়েছে। নির্দিষ্ট কোনো তারিখ আসার সঙ্গে সঙ্গে দূতাবাস আনুষ্ঠানিকভাবে ইতালি প্রবাসীদের জানিয়ে দেবে।

সম্প্রতি বাংলাদেশ দূতাবাস এক বার্তায় জানিয়েছে, ইতালি, সার্বিয়া ও মন্টিনিগ্রো প্রবাসী বাংলাদেশি ভাই-বোনদের অত্যন্ত আনন্দের সঙ্গে জানানো যাচ্ছে, ইতালির রোমের দূতাবাস ও মিলানের কনস্যুলেটে আগামী সেপ্টেম্বর ২০২৩ থেকে ই-পাসপোর্ট সেবা চালু হবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন প্রবাসীবান্ধব সরকার প্রবাসী বাংলাদেশিদের দোরগোড়ায় সব নাগরিক সেবা পৌঁছে দেওয়ার বিষয়ে অঙ্গীকারবদ্ধ।

দূতাবাস আরও জানায়, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে ‘সবার জন্য ই-পাসপোর্ট’ একটি গুরুত্বপূর্ণ ধাপ। ইতালিতে এই বহুল প্রত্যাশিত সেবা চালুর বিষয়ে রোমের দূতাবাস স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগ রক্ষা করে আসছে। এরই ফলশ্রুতিতে আগামী সেপ্টেম্বর ২০২৩ এ ইতালিতে ই-পাসপোর্ট সেবা চালু হবে বলে আশা প্রকাশ করা যাচ্ছে। দূতাবাসে ই-পাসপোর্ট সেবা চালুর সুনির্দিষ্ট তারিখ নির্ধারণ হওয়া মাত্রই তা দূতাবাসের ওয়েবসাইট ও ফেসবুক পেজে প্রকাশ করা হবে।

 

Leave a Reply