সিকিমে আটকেপড়া ২ হাজার পর্যটক উদ্ধার

Share on Facebook

গত কয়েকদিন ধরে ভারী বর্ষণে বিপর্যস্ত ভারতের উত্তর সিকিম। বৃষ্টির কারণে একাধিক পাহাড়ি সড়কে ধস দেখা দিয়েছে। এতে সিকিম ভ্রমণে যাওয়া প্রায় সাড়ে তিন হাজার পর্যটক আটকা পড়েছেন। বন্ধ হয়ে যায় গ্যাংটক থেকে উত্তর সিকিমের জাতীয় সড়কের বিস্তীর্ণ অংশ।

ভারতীয় একাধিক গণমাধ্যম জানায়, ভারী বর্ষণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সিকিমের মংগন জেলার লাচুং ও লাচেন এলাকা। শুক্রবার ওইসব এলাকার বিভিন্ন প্রান্তে পর্যটকরা আটকে পড়েন। শনিবার সকাল থেকে পর্যটকদের উদ্ধারে নামে ভারতীয় সেনা ও বর্ডার রোড অর্গানাইজেশন।

শনিবার বিকাল ৩টা পর্যন্ত দু’হাজার পর্যটককে উদ্ধার করে গ্যাংটকে নামিয়ে আনা সম্ভব হয়েছে। আটকে পড়াদের মধ্যে ৩৬ জন বিদেশি ও ৬০ ছাত্রছাত্রী রয়েছে। বাকি সকলে ভারতীয় পর্যটক।

ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি ক্রপের জনসংযোগ কর্মকর্তা মহেন্দ্র রাওয়াত জানান, পর্যটকদের উদ্ধারের পাশাপাশি ধস সরিয়ে রাস্তা পরিষ্কারের কাজ চলমান রয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর এ কর্মকর্তা আরও জানান, গত শুক্রবার হঠাৎই বৃষ্টি নামায় উত্তর সিকিমের বহু জায়গায় ধস নেমে  রাস্তা বন্ধ হয়ে যায়। চুংথামে একটি সেতু ভেঙে যায়। এতে অনেক পর্যটক আটকে পড়েন। প্রথমে পর্যটকদের গরম খাবার ও ওষুধের ব্যবস্থা করা হয়। এদিন সকাল থেকেই শুরু হয় উদ্ধারকাজের প্রস্তুতি। পর্যটকদের গ্যাংটকে নিয়ে যাওয়ার জন্য ১৯টি বাস ও ৭০টি ছোট গাড়ির ব্যবস্থা করেছিল সিকিম সরকার। এই উদ্ধারকাজ শুরু হওয়ার পর প্রথমে ১২৩ জন পর্যটককে উদ্ধার করে গ্যাংটকে নিয়ে যাওয়া হয়।

এ নিয়ে ‘হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক’এর সম্পাদক সম্রাট সান্যাল বলেন, সিকিম সরকার একদিকে যেমন পর্যটকদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে, তেমনই আমরাও বিভিন্ন হোমস্টে এবং হোটেলে পর্যটকদের খোঁজখবর নিচ্ছি। তবে সবাই সুস্থ রয়েছেন। বিভিন্ন হোটেল এবং হোমস্টেতে আটকে থাকা ওই পর্যটকদের উদ্ধারকাজ চলছে। ইতোমধ্যে অনেককে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসা সম্ভব হয়েছে।

Leave a Reply