রোমানিয়া থেকে শেনজেনে প্রবেশের চেষ্টা, বাংলাদেশিসহ আটক ৯২

Share on Facebook

রোমানিয়া থেকে সীমান্ত পাড়ি দিয়ে লুকিয়ে শেনজেন অঞ্চলে প্রবেশের সময় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৯২ জন অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছে দেশটির সীমান্ত পুলিশ। এ সময় ৩টি গাড়িতে করে তারা শেনজেন অঞ্চলে প্রবেশের প্রবেশের চেষ্টা করছিলেন।

গত রোববার রোমানিয়া সীমান্ত পুলিশের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে ইনফোমাইগ্রেন্টস জানায়, দেশটির নাদলাক-২ সীমান্ত পয়েন্ট থেকে বিভিন্ন দেশের ৯২ জন অভিবাসীকে ৩টি গাড়ি থেকে আটক করা হয়েছে। তারা অবৈধভাবে শেনজেন সীমান্তে প্রবেশের চেষ্টা করছিলেন।

তুরস্ক ও রোমানিয়ার নাগরিক চালিত গাড়িগুলোর ভেতর বিভিন্ন উপায়ে লুকিয়ে ছিলেন তারা৷

রোমানিয়ায় নিবন্ধিত ২টি মিনিবাস এবং তুরস্কে নিবন্ধিত ১টি লরি রোমানিয়া থেকে বের হয়ে সীমান্তের আনুষ্ঠানিকতার জন্য আরাদ কাউন্টিতে অবস্থিত নাদলাক-২ বর্ডার পয়েন্টে হাজির হলে তাদের জিজ্ঞাসাবাদ করে রোমানিয়া সীমান্ত পুলিশ।

পণ্যের সঙ্গে থাকা নথি অনুসারে, লরির চালক একটি স্লোভাক ট্রেডিং কোম্পানির জন্য পণ্য পরিবহন করছিলেন। অপরদিকে, মিনিবাস ২টির চালকরা পণ্য ছাড়াই রোমানিয়া-ইতালি রুটে ভ্রমণ করছিলেন বলে কাস্টমস ও পুলিশকে জানান।

এ সময় গাড়িগুলোর ভেতর তল্লাশির সিদ্ধান্ত নেন সীমান্তরক্ষীরা। গাড়িগুলো থেকে মোট ৯২ জন অভিবাসনপ্রত্যাশীকে শনাক্ত করা হয়। তাদের মধ্যে শুধু লরির ভেতরেই ছিলেন ৫০ জন।

আটকের পর সবাইকে নিয়ে যাওয়া হয় স্থানীয় ইমিগ্রেশন সদর দপ্তরে৷ সেখানে বিস্তারিত জিজ্ঞাসাবাদের পর অভিবাসনপ্রত্যাশীরা বাংলাদেশ, সিরিয়া, ইরাক, শ্রীলঙ্কা ও মিশরের নাগরিক বলে নিশ্চিত হয় রোমানিয়া কর্তৃপক্ষ। তাদের মধ্যে কেউ কেউ আশ্রয়প্রার্থী হিসেবে, আবার অনেকেই বৈধ ওয়ার্ক পারমিট নিয়ে রোমানিয়ায় প্রবেশ করেছিলেন। তবে তাদের সবাই প্রতারণার মাধ্যমে পশ্চিম ইউরোপীয় দেশে পৌঁছানোর চেষ্টা করছিলেন বলে জানায়  সীমান্ত পুলিশ।

 

Leave a Reply