মেসি যাচ্ছেন ডেভিড বেকহামের ক্লাব ইন্টার মিয়ামিতে।

Share on Facebook

মেসি পিএসজি ছাড়বে তা সিজন শেষ হওয়ার আগেই নিজেই ইংগিত দিয়েছিলেন।তৎপর মেসি বার্সেলোনায় যোগ দিতে চান তার রিউমারস ছড়িয়েছিলো গোটা দুনিয়ায়। সিজন শেষ হওয়ার সাথে সাথেই মেসির এজেন্ট তার পিতা হোর্হে মেসি বার্সেলোনা ক্লাবের সাথে যোগাযোগ করেন। বার্সেলোনা বোর্ড প্রেসিডেন্ট লাপোর্তা মেসিকে মিথ্যা আশ্বাস দিয়েছিলো যা পরে পরিষ্কার হয়েছে। মেসিকে কোনো নরমাল প্রপোজাল পাঠায়নি ক্লাব বার্সেলোনা। দেখিয়েছেন নানান শর্ত। মেসি এত শর্তের ভিতর আসতে পছন্দ করেনি।কেননা মেসি চায়নি তার জন্য বার্সেলোনা কোনো ক্ষতির সম্মুখীন হউক।

 

মেসি তার সর্বশেষ ইন্টারভিউ তে যা বলেছেন তার মধ্য ক্লাব নিয়ে দুইটি সংলাপ হল:-

“আমি ইউরোপের অন্যান্য ক্লাব থেকে অফার পেয়েছিলাম।কিন্তু আমি সেখানে যেতে চাইনি। আমি বার্সেলোনায় ফিরে আসতে চেয়েছিলাম।

‘শুনেছিলাম,আমার জন্য বার্সেলোনাকে খেলোয়াড় বেঁচতে হবে বা খেলোয়াড়দের বেতন কমাতে হবে। আমি এর ভেতর দিয়ে যেতে চাইনি।”

বার্সেলোনা ক্লাবের প্রতি মেসির ডেডিকেশন কি ছিল তা মেসির কথাতেই স্পষ্ট।তারপর মেসি সিদ্ধান্ত নিয়ে ইন্টার মিয়ামিতে যোগ দান করে।ইন্টার মিয়ামিতে যোগ দান করবে তা মেসি অনেক আগে থেকেই জানিয়েছিলো।ডেভিড বেকহামের প্রভাবে মেসি তার ক্লাবে যোগদানের সিদ্ধান নেন। সৌদি ক্লাব আল হিলাল থেকে বছরে ১.২ বিলিয়ন বেতনের অফার পেলেও তা নাকচ করে দেন মেসি।

মেসির ইন্টার মায়ামি ডিলের মূল্য কত?

মেসির ইন্টার মায়ামি ডিল অনুযায়ী বেতন+ এডিডাস এবং এ্যাপল টিভি নতুন সাবস্ক্রাইবার্সদের থেকে যে নতুন প্রফিট পাবে তার অংশ।

স্পোর্ত এর রিপোর্ট মতে ইন্টার মায়ামি মেসিকে ৫৫ মিলিয়ন ডলার বেতন দিবে,আর গোল ডট কমের মতে ১৩০-১৫০ মিলিয়ন ডলার বেতন দিবে।

এপেলের সাথে এমএলএসের চুক্তি ১০ বছরে ২.৫ বিলিয়ন ডলার,অর্থাৎ বছরে ২৫০ মিলিয়ন ডলার। আর এডিডাসের সাথে ৬ বছরে ৮৩০ মিলিয়ন ডলার,বছরে যে ১৩৮ মিলিয়ন ডলার।

এমএলএসের সবচেয়ে বেশি রেভিনিউ জেনারেট করা ক্লাব LAFC গত বছর ১১৬ মিলিয়ন ইনকাম করেছে,যেখানে পিএসজিতে মেসির ১৩০ মিলিয়ন ডলারের জার্সি বিক্রি হয়েছে।

অর্থাৎ এমএলএসের টপ আর্নিং ক্লাব এপল এবং এডিডাস থেকে যে টাকা পায়+ অনান্য ইনকাম মিলিয়ে ১১৬ মিলিয়ন ডলার।
যা থেকে অনুমান করা যায় ৫৫ মিলিয়ন বেতন বাদ দিয়েও মেসি ৫০-৭০ মিলিয়ন এক্সট্রা ইনকাম করবে এ্যাপল টিভি+এডিডাস থেকে। অর্থাৎ বেতন এবং প্রফিট শেয়ারিং মিলিয়ে মেসির ইনকাম হতে পারে ১২০-১৫০ মিলিয়ন ডলারের হিসেবে।

এছাড়াও আরেকটি ডিল রয়েছে এমএলএসের একটি ক্লাবের ৩৫% অংশীদার হতে পারবে।

যে ডিলটি ডেভিড বেকহামের চুক্তিতেও ছিলো এবং সে পরবর্তীতে ইন্টার মায়ামির শেয়ার কিনে নেয় ২৫ মিলিয়নের মাধ্যমে।

অর্থাৎ বেকহামের ডিলের মত হলে যদি মেসি ইন্টার মিয়ামিকে কিনতে চায় যার বর্তমান মূল্য ৬০০ মিলিয়ন ডলার, ৩৫% অংশীদার হতে হলে মেসিকে ২১০ মিলিয়ন ডলার পে করতে হবে।

তবে এক্ষেত্রেও সঠিক জানা নেই বেকহামের মত মেসিকে অংশ কিনে নিতে হবে কিনা নাকি মেসিকে ডিরেক্ট ৩৫% অংশীদারিত্ব দেওয়া হবে যার মূল্য ২১০ মিলিয়ন ডলার।

আমরা মেসির অফিসিয়াল চুক্তি সম্পন্ন হওয়ার পর সকল ডিটেলস পাওয়ার পর ধারনা করতে পারবো মেসি কত ইনকাম করবে আর ক্লাবের অংশীদারিত্ব ডিরেক্ট দেওয়া হবে কিনা বা মেসিকে কিনতে হবে।

ইউরোপে মেসি সম্ভাব্য সব রেকর্ড ভেঙে নিজের নামে করে রেখে গিয়েছেন।মেসিকে হয়ত আর ইউরোপের মাঠে খেলতে দেখা যাবে না। কিন্তু মেসি যত কীর্তি করে রেখে গিয়েছেন তা মানুষ মনে রাখবে আজীবন।ফুটবলের একমাত্র খেলোয়াড় যিনি সব ধরনের ট্রফি জিতেছেন। সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রাপ্ত খেলোয়াড় মেসি।সর্বোচ্চ ট্রফি জিতা খেলোয়াড় মেসি।তার আচমকা ইউরোপ ছেড়ে চলে যাওয়াটা অসংখ্য ভক্তকুলকে হতাশ করেছে।কিন্তু সবকিছু মেনে নিয়েই মেসি ইউরোপ থেকে আমেরিকায় পাড়ি জমিয়েছেন।

Leave a Reply