বিশ্বের সবচেয়ে ছোট রেস্তোরাঁ !

Share on Facebook

চোখধাঁধানো আলোকসজ্জা, মোমবাতির আলোয় উজ্জ্বল আঙিনা। পরিবেশককে ডাকতে রুপালি ঘণ্টা। মাত্র দুজন অতিথির জন্য পরিপাটি করে গোছানো টেবিল। ইতালির ‘সোলো পার দুয়ে তথা শুধু দুজনের জন্য’ রেস্তোরাঁটি অন্য দু-চারটি রেস্তোরাঁর মতো নয়। তবে সেটা কেবল তার ছোট আকারের জন্যই নয়।

এটি একটি ব্যয়বহুল জায়গা, যেখানে দুজনের একবেলার খাবারের দাম পড়বে ৫৩৭ ডলার। শ্যাম্পেইন, দামি শরাব আর ফুলেল সজ্জার জন্য অতিরিক্ত খরচ হয়। পাশাপাশি অতিথিদের জন্য একটি প্রাচীন রোমান ভিলার দৃশ্য উপভোগের সুযোগ রয়েছে।

রেস্তোরাঁটির মালিকদের দাবি, শুধু ইতালি নয়, গোটা বিশ্বের মধ্যেও এটি সবচেয়ে ছোট্ট রেস্তোরাঁ।

রোমাঞ্চকর খাবারের জন্য আদর্শ জায়গা এই রেস্তোরাঁ। সারা বছরই মধ্যাহ্নভোজ ও নৈশভোজের ব্যবস্থা থাকে। তবে খাবারের নির্দিষ্ট কোনো মেন্যু নেই। অতিথিদের স্বাদ ও পছন্দ অনুযায়ী খাবার প্রস্তুত করে সরবরাহ করা হয়।

রোমের উত্তরে ভাকোনে গ্রামের কাছে বিংশ শতাব্দীতে পাথরে তৈরি ম্যানশনকে রেস্তোরাঁয় রূপ দেওয়া হয়েছে। ছোট্ট খাবারের কক্ষটির আকার ৫০০ বর্গফুটের কম।

গোপনীয়তা, সতর্কতা ও নির্জনতা—সবই আছে। মনে হতে পারে গোপনীয় শরাবখানা। যদিও বাস্তবতা হলো, রেস্তোরাঁটি সম্পর্কে ব্যাপকভাবে প্রচারণা চালানো হয়েছে এবং অনেকে নিজেদের মূল্যায়নও জানিয়েছেন। জায়গাটি পরিচিতও।

অবশ্যই সন্ধ্যায় ফোনে বুকিং দিতে হবে। ১০ দিন আগে বুকিং নিশ্চিত করতে হবে। বুকিং নিশ্চিত করার সময় পছন্দের খাবারের বিষয়ে বিস্তারিত জানিয়ে দিতে হবে। অবশ্য ছোট হওয়ার কারণে কয়েক মাস আগেই রেস্তোরাঁটির বুকিং শেষ হয়ে যায়।

কিছু কড়া নিয়মও রয়েছে রেস্তোরাঁটিতে। রেস্তোরাঁয় ওঠার আগে দেখার জন্য পর্যটকেরা হুট করে সেখানে গিয়ে হাজির হতে পারবেন না। শেষ মুহূর্তে খাবারের আদেশ বাতিল করা যাবে না। মালিকের বলে দেওয়া সময়ের আগে যাওয়া যাবে না।

রেস্তোরাঁয় পৌঁছানোর সময়টা গুরুত্বপূর্ণ। অতিথিকে সেখানে পৌঁছানোর ৩০ মিনিট আগে অবশ্যই ফোনে জানাতে হবে। কোনোভাবেই সেখানে নির্দিষ্ট সময়ের আগে যাওয়া যাবে না। গেলেও রেস্তোরাঁর দরজা বন্ধ পাবেন এবং কেউ অভ্যর্থনা জানাবেন না।

 

Leave a Reply