নেদারল্যান্ডসে ৪ হাজার বছরের পুরোনো মঠের সন্ধান

Share on Facebook

নেদারল্যান্ডসের টিল শহরে চার হাজার বছর আগের একটি মঠের সন্ধান পাওয়া গেছে। শহর কর্তৃপক্ষের ওয়েবসাইটে বলা হয়েছে, দেশটির ইতিহাসে এ ধরনের প্রত্নতাত্ত্বিক নিদর্শন খুঁজে পাওয়ার ঘটনা এটাই প্রথম।

হেগ থেকে ৭২ কিলোমিটার দূরে টিল শহরটির অবস্থান। ২০১৭ সালেও একবার সেখানে খননকাজ চালানো হয়েছিল। তবে তখন উল্লেখযোগ্য কিছু পাওয়া যায়নি। এবার দ্বিতীয় প্রচেষ্টায় বড় সাফল্যের দেখা পেয়েছেন প্রত্নতাত্ত্বিকেরা।

প্রত্নতাত্ত্বিক নিদর্শন খুঁজে পাওয়ার খবরটি জানিয়ে ফেসবুক পেজে দেওয়া বিবৃতিতে টিল নগর কর্তৃপক্ষ লিখেছে, ‘কী চমৎকার এক প্রত্নতাত্ত্বিক আবিষ্কার!’

স্থানীয় সংবাদমাধ্যমগুলো একে ‘নেদারল্যান্ডসের স্টোনহেঞ্জ’ নামে ডাকছে। যুক্তরাজ্যের স্মৃতিস্তম্ভ স্টোনহেঞ্জের সঙ্গে কিছুটা মিল থাকায় এমন নাম দেওয়া হয়েছে।

প্রায় ১০ লাখ প্রত্নতাত্ত্বিক নিদর্শন খুঁজে পাওয়া গেছে। এর মধ্যে প্রায় এক হাজার বছর আগের একটি কাচের গোলকও আছে। সবচেয়ে পুরোনো নিদর্শনটি ২৫০০ খ্রিষ্টপূর্বের বলে ধারণা করছেন প্রত্নতাত্ত্বিকেরা। টিল নগর কর্তৃপক্ষ লিখেছে, ‘সবকিছুই মাটির খুব গভীরে লুকানো ছিল।’

মঠটি নির্মাণের পর অন্তত ৮০০ বছর পর্যন্ত সেখানে বলিদান, অন্ত্যেষ্টিক্রিয়াসহ নানা ধরনের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা হয়েছে। টিল শহরের ওই বিশেষ স্থানটি থেকে অন্তত ৬০ জন নারী, পুরুষ ও শিশুর দেহাবশেষও উদ্ধার করেছেন প্রত্নতাত্ত্বিকেরা।

 

Leave a Reply