চলুন যাই পাহাড়ের কোলে ‘কাগে গ্রামে’

Share on Facebook

কালিম্পং থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত প্রাকৃতিক গ্রাম কাগে। পাইন, ওক আর ধুপি গাছে ঢাকা ছবির মত সুন্দর গ্রাম কাগে। যতদূর চোখ যায় শুধুই সবুজ আর তার মাঝে মাথা উচু করে দাঁড়িয়ে আছে সাদা বরফে ঢাকা পর্বতসারি। এখানকার বসবাসকারী মানুষরাই তৈরি করেছে ভ্রমণপিপাসুদের জন্য থাকার ব্যবস্থা। পাহাড়ের গায়ে তৈরি হওয়া এই সব হোমস্টে-র ঝুলন্ত বারাদা ও বাগানে বসে সকাল সন্ধ্যা দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘা। পরিষ্কার নীল আকাশ। মাঝে মাঝে পাহাড়ের গায়ে ফুটে উঠেছে হাজারো নাম-না-জানা নানা রঙের ফুলের বাহার। সব দেখে মনে হয় লাল, নীল, সবুজের মেলা বসেছে। শান্ত পরিবেশে পায়ে হেঁটে ঘুরে বেড়ান পাহাড়ি গ্রামের রাস্তায়। আদতে কাগে পুরানো সিল্ক রুটের তলদেশে অবস্থিত এবং পেডং-এর কাছাকাছি।

কীভাবে যাবেন

প্রথমেই শিয়ালদা থেকে ট্রেনে নিউ জলপাইগুড়ি। তারপর সেখান থেকে গাড়িভাড়া করে পৌঁছে যান প্রায় ৯১ কিমি দূরে কাগে-তে। এছাড়া শিলিগুড়ি থেকে বাসে করে চলে যান কালিম্পং। কালিম্পং থেকে একটি গাড়ি ভাড়া করে চলে যান কাগে। আবার কম খরচে যেতে চাইলে শিলিগুড়ি বাসস্ট্যান্ড থেকে শেয়ার কার বা বাসে করে চলে আসতে পারেন কালিম্পং। তারপর সেখান থেকে গাড়ি ভাড়া করে নেওড়াভ্যালির কোলে কাগে গ্রাম। তবে হোমস্টের সঙ্গে আগে যোগাযোগ থাকলে গাড়ি ব্যবস্থা ওরাই করে দিতে পারে

কোথায় থাকবেন

এখানে কোনও হোটেল নেই। থাকতে হবে হোমস্টেতে। এছাড়া গুগলে সার্চ করলে এই ধরনের বেশ কয়েকটি হোমস্টের খবরও পেতে পারেন।

কখন যাবেন

সব সময়ই ভালো লাগার জায়গা কাগে। কিন্তু বর্ষার সময় না যাওয়াই ভালো। অত্যধিক বৃষ্টির জন্য রাস্তা খুব খারাপ থাকে। কাগে উপভোগ করার সবচে ভালো সময় অক্টবর থেকে মে মাস পর্যন্ত।

 

Leave a Reply