কম খরচে হবে বিমানযাত্রা, শুধু টিকিট কাটার সময় মানতে হবে এই ৬ টোটকা

Share on Facebook

যে দিন থেকে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন, তখনই ফ্লাইটের টিকিট বুক করে নিন। সহজ টোটকা জানা থাকলে আপনি অল্প খরচেই বিমানের টিকিট কাটতে পারবেন। এমনকী দেশের মধ্যে ভ্রমণ করলে বিমানের টিকিটের দাম হবে ট্রেনের মতোই। শুধু মানতে হবে এই ৬ টোটকা।

একঘেঁয়ে জীবন থেকে বিরতি নিয়ে বেড়াতে যেতে মন চায়। কিন্তু বেড়াতে যাব বললেই যাওয়া যায় না। ডেস্টিনেশন বাছাই থেকে টিকিট বুকিং সবটাই করতে হয়। ডেস্টিনেশন বাছাই সহজ হলেও টিকিট বুকিং বেশ ঝক্কির। তাও যখন আপনাকে বিমানে সফর করতে চান। দেশের মধ্যে ভ্রমণ বিমানে সফর করলে সময় বাঁচে। আর বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বিমান ছাড়া কোনও উপায় নেই। কিন্তু বিমানের টিকিটের দামই আকাশছোঁয়া থাকে। তা দেখেই অনেকে আবার ডেস্টিনেশনও বদলে ফেলেন। কিন্তু সহজ টোটকা জানা থাকলে আপনি অল্প খরচেই বিমানের টিকিট কাটতে পারবেন। এমনকী দেশের মধ্যে ভ্রমণ করলে বিমানের টিকিটের দাম হবে ট্রেনের মতোই। শুধু মানতে হবে এই ৬ টোটকা।

১) যে দিন থেকে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন, তখনই ফ্লাইটের টিকিট বুক করে নিন। যত আগে ফ্লাইটের টিকিট কাটবেন তত কম টাকা লাগবে। শেষ মুহূর্তে টিকিট কাটলে বেশ বড় অঙ্কের টাকা খসাতে হয়। দেশের মধ্যে ভ্রমণের পরিকল্পনা করলে ২ মাস আগে টিকিট কাটুন। বিদেশ ভ্রমণের পরিকল্পনা থাকলে ৬ মাস আগে থেকে টিকিট কেটে রাখুন।

২) সপ্তাহন্তে টিকিট কাটবেন না। সপ্তাহের শেষে বিমানের টিকিটের দাম সবসময় বেশি হয়। সপ্তাহের মাঝামাঝি সময়ে টিকিট কাটুন। তুলনামূলক কম খরচ হয়।

৩) দিনের কোন সময়ের ফ্লাইট ধরবেন, তার উপরও বিমানের টিকিটের দাম নির্ভর করে। মধ্য় রাতে বা ভোরের ফ্লাইট ধরার চেষ্টা করুন। মধ্য় রাতে বা ভোরের ফ্লাইটের টিকিটের দাম তুলনামূলক কম হয়।

৪) বিমানের টিকিট কাটার সময়ে ক্রেডিট কার্ড ব্যবহারে করে রিওয়ার্ড পয়েন্ট বা এয়ার মাইলস সংগ্রহ করুন। পরবর্তী সময়ে ফ্লাইটের টিকিট কাটার সময় ওই রিওয়ার্ড পয়েন্ট বা এয়ার মাইলস ব্যবহার করুন। এতে আপনার খরচ কমবে।

৫) ফ্লাইটের টিকিট অনলাইনেই কাটা হয়। সেক্ষেত্রে তিন-চারটে ওয়েবসাইট ঘেঁটে টিকিট কাটুন। ।যে ওয়েবসাইটে দাম কম দেখাবে, সেখান থেকেই টিকিট কাটবেন।

৬) কানেক্টিং ফ্লাইট বেছে নিন। এতে খরচ কম হয়। প্রয়োজন আপনি নিজেই ডেস্টিনেশন বেছে টিকিট কাটতে পারেন। যেমন আপনি কলকাতা থেকে শ্রীনগর যাবেন। এক্ষেত্রে সরাসরি টিকিট কাটবেন না। কলকাতা থেকে দিল্লি বা চণ্ডীগড়ের টিকিট কাটুন। তারপর আবার দিল্লি বা চণ্ডীগড় থেকে জম্মুর টিকিট কাটুন। এই উপায়ে আপনি খরচ বাঁচাতে পারবেন।

 

 

Leave a Reply