কম খরচে ভুটান ভ্রমণ করতে চাইলে সঙ্গে নিন ডলার!

Share on Facebook

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ভুটান। বিশ্বের সবচেয়ে সুখী দেশ। এ কারণে পর্যটকদের ভিড় লেগেই থাকে সেখানে। এ দেশে নেই কোনো দূষণ। কার্বন নেগেটিভ দেশগুলোর মধ্যে ভুটান অন্যতম।

যেহেতু ভুটান যেতে বাংলাদেশিদের ভিসা লাগে না, তাই প্রতিবছর দেশের অসংখ্য পর্যটক ভুটান ঘুরতে যান। সবচেয়ে ভালো খবর হলো, ট্রানজিট ভিসা থাকলে কম খরচেই ভুটান থেকে ঘুরে আসা যায়।

আপনার যদি সম্পতি ভুটানে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে জানলে খুশি হবেন যে, পর্যটকদের জন্য ফি কমিয়েছে দেশটি।

আগেই রিপোর্ট করা হয়েছে, এই মাস থেকে ২০২৪ সালের শেষ পর্যন্ত ভুটানের সব ভ্রমণকারীরা চারদিনের জন্য দৈনিক ফি প্রদান করে আরও চারদিন বিনামূল্যে অতিরিক্ত থাকার অনুমতি দেওয়া হবে।

একইভাবে যারা ১২ দিনের জন্য এসডিএফ (স্ট্যান্ডিং ডিপোসিট ফ্যাসিলিটি) প্রদান করবে, তারা পুরো এক মাস থাকতে পারবে। তবে এই সুবিধা শুধু সেসব পর্যটকরাই পাবেন যারা ডলারে অর্থ প্রদান করবে।

তবে প্রতিবেশী ভারতের পর্যটকরা এই সুবিধা পাবেন না। ভুটান সম্প্রতি ঘোষণা করেছে যে পর্যটকদের পদচারণা বাড়াতে চারদিনের বেশি থাকার সিদ্ধান্ত নেওয়া পর্যটকদের কাছ থেকে প্রতি রাতের ফি চার্জ কমিয়ে দেবে।

সুন্দর হিমালয় রাজ্যটি গত বছরের সেপ্টেম্বরে পর্যটকদের জন্য তার সীমানা আবার খুলে দেয়। তখন থেকেই এটি প্রায় তিন দশক ধরে ধার্য করা হয়েছে ৬৫ ডলার। ‘টেকসই উন্নয়ন ফি’ প্রতিরাতে পর্যটক প্রতি ২০০ মার্কিন ডলারে উন্নীত করেছে।

ভুটান তার চূড়ার পবিত্রতা রক্ষার জন্য পর্বত আরোহণ নিষিদ্ধ ঘোষণা করেছে। ভুটানের ট্যুরিজম কাউন্সিলের মহাপরিচালক দরজি ধ্রাধুল যোগ করেছেন, ভুটান তার ৩ বিলিয়ন মার্কিন ডলার অর্থনীতিতে পর্যটনের অবদানকে এখন প্রায় ৫ শতাংশ থেকে ধীরে ধীরে ২০ শতাংশে উন্নীত করতে চায়। তবে তাদের কোনো সময়রেখা নেই।

পর্যটকদের আগমনের বিষয়ে ধ্রাধুল যোগ করেছেন, জানুয়ারি থেকে এ পর্যন্ত ৪৭ হাজারেরও বেশি পর্যটক ভুটান সফর করেছেন। বছরের শেষ নাগাদ ৮৬ হাজারেরও বেশি পর্যটককে স্বাগত জানাতে ইচ্ছুক ভুটান।

 

Leave a Reply