আমিরাত প্রবাসীদের এনআইডি দেওয়া শুরু

Share on Facebook

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পরীক্ষামূলকভাবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়া শুরু হয়েছে। এই কার্যক্রম সফল হলে বিশ্বের ৪০টি দেশের প্রবাসীদের জাতীয় পরিচয়পত্রের আওতায় আনার পরিকল্পনা করছে সরকার। আমিরাতের দুটি বাংলাদেশ মিশনে এই কার্যক্রম শুরু হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে আটজন প্রবাসীকে পরীক্ষামূলকভাবে জাতীয় পরিচয়পত্র বিতরণের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল বি এম জামাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এনআইডি প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন নির্বাচন কমিশন সচিবালয়ের মহাপরিচালক একেএম হুমায়ুন কবির।

প্রধান অতিথির বক্তব্যে এ কে এম হুমায়ুন কবির বলেন, আমিরাতে এই কার্যক্রম সফল হলে আরও ৪০ দেশে ধারাবাহিকভাবে এনআইডি প্রদানের কাজ করবে বাংলাদেশ নির্বাচন কমিশন।

তিনি বলেন, দেশ আজ সমৃদ্ধ এবং অনেক দূর এগিয়েছে। প্রবাসীদের সরকার অনেক সুযোগ-সুবিধা দিচ্ছে। তারই ধারাবাহিকতায় জাতীয় পরিচয়পত্র দেওয়ার কাজ দ্রুত চলমান রয়েছে। প্রবাসীদের সঠিক তথ্য দিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

তিনি আরও বলেন, পাসপোর্টের সঙ্গে মিল রেখে জাতীয় পরিচয়পত্র হলে প্রবাসীদের সমস্যা কমবে।

উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত, প্রবাসী বৈদেশিক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব সরোয়ার আলম। এসময় প্রোজেক্টরের মাধ্যমে প্রবাসীদের এনআইডির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া দেখানো হয়।

 

 

Leave a Reply