জর্জিয়ার ওপর ভিসা ও সরাসরি ফ্লাইটের নিষেধাজ্ঞা তুলে নিলো মস্কো

Share on Facebook

জর্জিয়ার ওপর থেকে ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো রাশিয়া। একইসাথে ককেশীয় দেশটির সাথে চালু করলো সরাসরি বিমান ফ্লাইট। খবর রয়টার্সের।

বুধবার (১০ মে) রাশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, ১৫ মে থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। তারপর, মস্কো থেকে তিবিলিসি পর্যন্ত সপ্তাহে ৭টি সরাসরি ফ্লাইট চালু হবে।

বিবৃতি অনুসারে, দুই দেশের বাসিন্দাদের মধ্যে যোগাযোগ পরিস্থিতির উন্নয়নে এ উদ্যোগ নেয়া হয়েছে। অবশ্য এর প্রতিক্রিয়ায় জর্জিয়ায় রুশ দূতাবাসের সামনে বিক্ষোভ চলে। জর্জিয়ার প্রেসিডেন্ট সালোমে জোরাবিশভিলি নিজেও জানিয়েছেন উদ্বেগ। তার দাবি, এটি স্রেফ উসকানিমূলক আচরণ। কেননা, যতোদিন ইউক্রেনে রুশ সেনাবহর আগ্রাসন চালাবে; ততোদিন পুতিন প্রশাসনের সাথে সম্পর্ক স্বাভাবিক করা অসম্ভব। সাম্প্রতিক উদ্যোগের পেছনে দেশটির প্রধানমন্ত্রী ইরাকলি গ্যারিবাশভিলি চাটুকার স্বভাবকে দায়ী করেন তিনি।

সালোমে জোরাবিশভিলি বলেন, এ ধরনের উসকানিমূলক আচরণের কী অর্থ দাঁড়াতে পারে? একটি হতে পারে, বাখমুতে নিজেদের ব্যর্থতা ঢাকতে এই কৌশল। দ্বিতীয় বিষয় হলো, বুধবারই ১১ দফার মতো দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো ইইউ। সেটার রাগ দেখাতেই পাল্টা জবাব। কিন্তু এটি জর্জিয়ার সমাজের জন্য উসকানি; সরকারের জন্য বড় চ্যালেঞ্জ।

Leave a Reply