নেপালে আর সোলো ট্রেকিং করা যাবে না

Share on Facebook

হিমালয়ের কোলে একাধিক দুর্ধর্ষ ট্রেকিং রুট শুরু হয় নেপাল থেকেই। নেপালের হিমালয়ের বাঁকে বাঁকে হয়েছে রোমাঞ্চ। কিন্তু একা যাওয়া নিষিদ্ধ।

এভারেস্ট-সহ বিশ্বের সবচেয়ে উঁচু ৮টি পর্বত অবস্থিত নেপালে। প্রতি বছর বিশ্বের বিভিন্ন জায়গা থেকে মানুষেরা নেপাল আসেন শুধু ট্রেকিংয়ের লোভে। এভারেস্ট ছাড়াও মাউন্ট লোৎসে, অন্নপূর্ণা ইত্যাদি পর্বত শৃঙ্গের ট্রেকিং শুরু হয় নেপাল থেকে। কিন্তু এবার নেপাল থেকে একা-একা করা সম্পূর্ণ নিষিদ্ধ। পয়লা এপ্রিল থেকে  শুরু হয়  এই নিষেধাজ্ঞা, নেপালে আপনি আর সোলো ট্রেকিং করতে পারবেন না।

নেপালের দুর্গম জায়গায় একা-একা ঘুরে বেড়ানো, অ্যাডভেঞ্চারের খোঁজে একাই পর্বত আরোহণ করা যাবে না আর । যদিও সোলো ট্রাভেলে কোনও নিষেধাজ্ঞা নেই নেপালে। কিন্তু একা পাহাড়ে ঘুরে গেলে আপনাকে সঙ্গে নিতে হবে একজন গাইডকে। নেপালের যে কোনও জাতীয় উদ্যানে একা ঘুরতে গেলে আপনাকে স্থানীয় গাইডের সং নিতেই হবে। যদিও এই সোলো ট্রেকিংয়ে নিষেধাজ্ঞা শুধু বিদেশি পর্যটকদের জন্য। স্থানীয় মানুষদের জন্য এমন কোনও নিয়ম নেই নেপাল সরকারের।

নেপালের পাহাড়ি পথ বেশ দুর্গম। হিমালয়ের কোলে একাধিক দুর্ধর্ষ ট্রেকিং রুট শুরু হয় নেপাল থেকেই। নেপালের হিমালয়ের বাঁকে বাঁকে হয়েছে রোমাঞ্চ। কিন্তু এই অ্যাডভেঞ্চারের মাঝে বিপদের মুখে কোনও পর্যটক পড়ুক, তা চায় না সে দেশের সরকার। তাই দুর্ঘটনা এড়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছে নেপাল সরকার। হিমালয়ের আচরণ বোঝা কঠিন। অন্তত এ দেশে ঘুরতে আসা পর্যটকদের ক্ষেত্রে। প্রতি বছর নেপাল ভয়াবহ ভূমিকম্প, তুষারপাত ও তুষারঝড়ের সম্মুখীন হয়। তাছাড়া উচ্চতায় দেখা দেয় অক্সিজেনের সমস্যা। এমন পরিস্থিতিতে বিপদের মুখে পড়লে কিংবা দুর্ঘটনা শিকার হলে উদ্ধার করা কঠিন হয়ে পড়ে। নেপালের ট্রেকিং এজেন্সিস অ্যাসোসিয়েশনের সভাপতি নীলহারি বাস্তোলা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রতি বছর নেপালে প্রায় ১০-১৫ জন ট্রেকার বা হাইকার ট্রেকিং করতে গিয়ে নিখোঁজ হয়ে যান। পর্যটকদের সুরক্ষার কথায় মাথায় রেখেই এই সোলো ট্রেকিং বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নেপালের ট্যুরিজম বোর্ড।

নেপালের ট্যুরিজম বোর্ডের কর্তা মণি আর লামিছন সিএনএন’কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘যখন আপনি সোলো ট্রাভেলে যান, বিপদের মুখে পড়লে তখন কেউ সাহায্য করার থাকে না। নেপালের সমতলে, শহরের মধ্যে আপনি একা-একা ঘুরতে পারেন, এতে কোনও সমস্যা নেই।’ কিন্তু পার্বত্য অঞ্চলের প্রত্যন্ত এলাকায় আপনাকে উদ্ধার করার মতো অবকাঠামো নেপালের নেই।

নেপালের ট্যুরিজম বোর্ডের মতে, সরকারের এই সিদ্ধান্তে কর্মসংস্থানের সুযোগ বাড়বে। নেপালে ট্রেকিংয়ের জন্য এমন গাইড নিয়ে হবে যাঁর লাইসেন্স রয়েছে। গাইডরা দুর্গম পরিবেশ এবং পাহাড়ি পথের সঙ্গে পরিচিত। সুতরাং, এই গাইডদের জন্যও কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে নেপাল সরকারের এই সিদ্ধান্ত।

 

Leave a Reply