সুযোগের জানালা সবসময় খোলা থাকবে না : ইউএনডব্লিউটিও মহাসচিব

Share on Facebook

‘পর্যটনের আগামী এখনই শুরু’ প্রতিপাদ্যে গ্লোবাল ট্রাভেল মার্কেটসের (GMT) উদ্যোগে এবং বিশ্ব পর্যটন সংস্থা (UNWTO) আর বিশ্ব ভ্রমন ও পর্যটন কাউন্সিলের (WTTC) সহযোগিতায় লন্ডনে শীর্ষ সম্মেলন ও পর্যটন প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বিশ্ব পর্যটন দিবসের মূল প্রতিপাদ্য ‘পর্যটনে পুনঃবিবেচনা’ ধারাবাহিকতায় ১৬তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। ৭নভেম্বর শুরু হওয়া তিনদিন ব্যাপী এই সম্মেলনে ১৯ দেশের মন্ত্রীসহ ব্যবসায়ী নেতা এবং উচ্চ-পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন।

জাতিসংঘের পর্যটন বিষয়ক সংস্থা ইউএনডব্লিউটিও’র মহাসচিব যুরাব পোলোলিকাশভিলি সম্মেলনে জানান, বিশ্বব্যাপী পর্যটন বর্তমানে প্রায় ৭০শতাংশ কোভিড মহামারীর আগের পর্যায়ে পৌছতে সক্ষম হয়েছে। কোভিডের ক্ষতি কাটিয়ে পর্যটন ঘুরে দাঁড়াতে শুরু করেছে। তবে সুযোগের জানালা সবসময় খোলা থাকবে না। তাই পর্যটন শিল্পের বিকাশে দ্রুততার সাথে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে।

‘আমাদের কাজ কর্মসংস্থান সৃষ্টি করা’ উল্লেখ করে ইউএনডব্লিউটিও মহাসচিব আরওে বলেন, অর্থনীতির চালিকাশক্তি হিসেবে, কর্মসংস্থান সৃষ্টির এবং জলবায়ু ও পরিবেশ সুরক্ষাসহ টেকসই উন্নয়নের মাধ্যম হিসেবে পর্যটন নিয়ে পুনর্বিবেচনা করতে হবে।

ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেটসের প্রদর্শনী পরিচালক জুলিয়েট লোসার্দো বলেন, মহামারী-পরবর্তী বিশ্বে পর্যটন নিয়ে পুনঃবিবেচনা এবং পুনঃ নির্মাণে কার্যকর প্রস্তুতি গ্রহণের সুযোগ কাজে লাগিয়ে পর্যটনের ভবিষ্যত নির্ধারণ করতে হবে।

অংশগ্রহণকারীরা পর্যটন খাতে প্রতিযোগিতার পরিবর্তে সহযোগিতার মনোভাব প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।

Leave a Reply