বিয়ে করা হলো না, সহযাত্রী নিয়ে ফিরে গেলেন বর

Share on Facebook

ফরিদপুরে প্রশাসন ও একটি নারী সংগঠনের হস্তক্ষেপে বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেয়েছে ১৩ বছরের এক কিশোরী। সে একটি বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী। তার বাড়ি ফরিদপুর শহরতলীর কানাইপুর ইউনিয়নের একটি গ্রামে।

সোমবার (৮ আগস্ট) দুপুরে ওই কিশোরীর সঙ্গে রাজবাড়ী জেলার সুলতানপুর ইউনিয়নের একটি গ্রামের এক যুবকের বিয়ে হওয়ার কথা ছিল। সহযাত্রী নিয়ে যথারীতি কনের বাড়িতে হাজির হন বর। খবর পেয়ে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন ঢালী বাল্যবিয়ের আয়োজন বন্ধ করে দেন। তথ্য দিয়ে প্রশাসনকে সহায়তা করে নারী সংগঠন ‘নন্দিতা সুরক্ষা’।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে ওই কিশোরীর বাড়িতে বিয়ে উপলক্ষে রান্নাবান্না করা হয়। মাইক্রোবাস-প্রাইভেটকার নিয়ে বরযাত্রীরা হাজির হন। পরে প্রশাসন বাল্যবিয়ে বন্ধ করে দেয়। তবে অতিথিদের খাইয়ে বিদায় করে দেওয়া হয়।

নারী সংগঠন নন্দিতা সুরক্ষার সভাপতি তাহিয়াতুল জান্নাত জাগো নিউজকে জানান, বাল্যবিয়েসহ কিশোরী ও নারী নির্যাতন দমনের জন্য তাদের একটি হেল্প লাইন আছে। ওই হেল্প লাইনে কিশোরীর বিদ্যালয়ের সহপাঠীরা বিষয়টি জানায়। পরে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়।
এ বিষয়ে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী জাগো নিউজকে বলেন, স্থানীয় ইউপি সদস্যের সহায়তায় এ বাল্যবিয়ে বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি কিশোরীর বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ের আয়োজন করা হবে না মর্মে অভিভাবকের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়। বিষয়টি নজরদারিতে রাখতে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

 

Leave a Reply