জেনে নিন কতটা ভয়ঙ্কর এই ভাইরাস

Share on Facebook

করোনার উদ্বেগ এখনও কাটেনি। এখন বিদায় নেয়নি করোনা। এরই মাঝে চিন্তা বাড়াচ্ছে মাঙ্কি পক্স। গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত ব্যক্তির হদিশ মিলেছে লন্ডনে। তিনি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। বিশেষজ্ঞদের আন্দাজ এই ব্যক্তি সেখানেই মাঙ্কি ভাইরাসের সংস্পর্শে আসেন। তারপর আরও ৬ জনের হদিশ মেনে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর। সেই কারণে গোটা ব্রিটেন জুড়ে জাড়ি বয়েছে সতর্কতা। বর্তমানে সকলকেই সতর্ক থাকার নির্দেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেরই আন্দাজ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এটি ছড়াতে পারে। বিশেজ্ঞদের মতে, এটি বিশেষ ধরনের পক্স। এই ভাইরাস এতই বিরল যে এখন পর্যন্ত আক্রান্তদের সুস্থ করার কোনও চিকিৎসা মেলেনি। নেই কোনও সঠিক ওষুধ। তাই প্রয়োজন সতর্কতা। আজ মাঙ্কি পক্স প্রসঙ্গে জেনে নিন কয়টি অজানা কথা।

বিশেষজ্ঞদের মতে ১০টি কঠিন রোগের মধ্যে একটি হল মাঙ্কি পক্স। এই রোগে আক্রান্ত হলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। এমনকী, কোনও বাচ্চার শরীরে এই ভাইরাস বাসা বাঁধলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে।
মাঙ্কি পক্স ফ্লু এর মতো রোগ। এই ভাইরাস শরীরে ঢুকলে জ্বর, মাথা ব্যথা, গাঁটের ব্যথার মতো লক্ষণ দেখা দেয়। সঙ্গে ত্বকে বড় বড় গুটি বের হয়। তাই এমন লক্ষণ দেখলে ডাক্তারি পরামর্শ নিন।

মাঙ্কি পক্সের ঘটনা আফ্রিকাতে প্রচলিত যেখানে মানুষ ইঁদুর বা ছোট প্রাণীর কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়েছে এবং এটি সাধারণত মানুষের মধ্যে সহজে ছড়ায় না। কিন্তু, বর্তমানে এই রোগে আক্রান্তের হদিশ মিলেছে। এই ভাইরাস প্রসঙ্গে জারি হয়েছে সতর্কতা। এটি মারাত্মক রোগের মধ্যে একটি। আর ছোঁয়াচে রোগ বলে মনে করছেন অনেকে।

গবেষণায় জানা গিয়েছে, স্মল পক্স ভ্যাকসিন এক্ষেত্রে কাজ করে। এই ভাইরাস শরীরে সংক্রমণ ঘটানোর ৪ দিনের মধ্যে স্মল পক্স ভ্যাকসিন নিলে কঠিন রোগ থেকে মুক্তি মিলবে।

হাম, বসন্ত, স্কার্ভি ও সিফিলিসের কিছু কিছু লক্ষণের সঙ্গে এই রোগের মিল পাওয়া যায়। তাই অনেতেই এই রোগের উপসর্গ চিনতে ভুল করেন। এমন হওয়াই স্বভাবিক। তবে, এই সমস্যা দেখা দিলে সবার আগে ডাক্তারের পরামর্শ নিন। জ্বর, ত্বকে সংক্রমণের মতো সমস্যার চিকিৎসা ঘরোয়া টোটকায় হওয়া কঠিন। সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিলে রোগ থেকে মুক্তি মিলবে।

Leave a Reply