সাদা জুতার যত্ন কিভাবে করবেন

Share on Facebook

যারা জুতার সাদাভাব বজায় রাখার জন্য ব্লিচ ব্যবহার করেন, তারা একটু বেশি সতর্ক থাকবেন। কারণ ব্লিচের পরিমাণে একটু এদিক-ওদিক হয়ে গেলেই জুতার সাদাভাব ধীরে ধীরে কেটে হলদেটে হয়ে যাবে৷

সাদা স্নিকার্স বা কেডস দেখতে দারুণ। সমস্যা একটাই, সাদা রঙের উজ্জ্বলতা বজায় রাখা৷ যত দিন যায়, স্নিকার্স তত ময়লা হতে থাকে৷ তবে হতাশ হবেন না। একটু চেষ্টা করলেই আপনার স্নিকার্স হবে আগের মতোই ধবধবে সাদা। চলুন উপায়টা দেখে নিই।

ঘনঘন রাবারের সোল পরিষ্কার করুন

স্নিকার্সের রাবারের সোল আর পাশের দিকগুলোতে ময়লা বসতে দেয়া যাবে না। পুরোনো টুথব্রাশে সাবানপানি লাগিয়ে জুতার সোলটা পরিষ্কার করে নিন৷ তাতে জুতা বেশি দিন ভালো থাকবে৷ কড়া দাগ তুলতে পুরোনো কাপড়ে ভিনিগার নিয়ে দাগের ওপর ভালো করে ঘষুন৷ জুতার ফিতে খুলে কুসুম গরম সাবানপানিতে ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন৷

ক্যানভাসের স্নিকার্স পানিতে ডুবিয়ে ব্রাশ করুন

ক্যানভাসের স্নিকার্স প্রথমে পানিতে ধুয়ে নিন৷ তারপর ডিটারজেন্ট আর বেকিং সোডা এক : দেড় অনুপাতে মিশিয়ে পানি দিয়ে মিশ্রণ বানান৷ সেই মিশ্রণ জুতার ওপর লাগিয়ে কিছুক্ষণ রাখুন৷ তারপর ব্রাশ দিয়ে ঘষে ঘষে সমস্ত ময়লা তুলে ফেলুন। এরপর পুরোনো কাগজের রোল বা টিস্যু পেপার জুতার মধ্যে ঢুকিয়ে ফ্যানের নিচে রেখে দিন৷ তাতে জুতাটা তাড়াতাড়ি শুকিয়ে যাবে৷ রোদে জুতা শুকাবেন না। তাতে সোল শক্ত হয়ে যাবে, পরবর্তীকালে ফেটেও যেতে পারে৷ জুতা ভালো করে শুকিয়ে গেলে হোয়াইটনার ব্যবহার করুন।

ব্লিচ ব্যবহারের সময় বাড়তি সতর্ক থাকুন

যারা জুতার সাদাভাব বজায় রাখার জন্য ব্লিচ ব্যবহার করেন, তারা একটু বেশি সতর্ক থাকবেন। কারণ ব্লিচের পরিমাণে একটু এদিক-ওদিক হয়ে গেলেই জুতার সাদাভাব ধীরে ধীরে কেটে হলদেটে হয়ে যাবে৷ আপনি যে ব্র্যান্ডের ব্লিচ ব্যবহার করছেন, তার প্যাকেটের গায়ে নিশ্চয়ই ব্যবহারযোগ্য পরিমাণটাও উল্লেখ করা আছে। সেটা অক্ষরে অক্ষরে মেনে চলাটাই ভালো।

Leave a Reply