ডিনারে ভাত খেয়েই ঝরবে মেদ! 

Share on Facebook

করিনা কাপুরের মতো বলি সেলেবরা রুজুতার ঠিক করা ডায়েট অমান্য করেন না এক দিনের জন্যেও। চারদিকে যখন কিটো ডায়েট নিয়ে মেতে উঠেছিল সবই, তখন বিদেশী ডায়েট বাদ দিয়ে দেশীয় শাক-সবজি খাওয়ার পরামর্শ প্রথম দিয়েছিলেন রুজুতা দিওয়েকরই (Rujuta Diwekar)। রুজুতা সব সময়েই প্রাকৃতিক। তাই স্বাস্থ্যকর উপায়ে কী ভাবে ওজন কমাবেন (weight Loss) দেখে নিন।

ওজন কমাতে হলে সঠিক জীবনযাত্রার পাশাপাশি সঠিক খাবার খাওয়াও দরকার। আপনার ওজন যদি খুব দ্রুত বেড়ে যায়, তাহলে আপনার ডায়েটও সঠিক রাখা দরকার বলে মনে করেন পুষ্টিবিদরা। আর ডায়েট চার্ট করে খেতে হলে কী খাওয়া উচিত এবং কী খাওয়া উচিত নয়। এ নিয়ে অনেকেই ধন্ধে পড়ে যান।

সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর (Rujuta Diwekar) এ বিষয়ে আপনাকে সহায়তা করতে পারেন। রুজুতা (Rujuta Diwekar) তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ভিডিয়ো শেয়ার করেছেন। যেখানে তিনি প্রতিদিনের কী খাওয়া উচিত এবং কী খাওয়া উচিত নয় তার উপায়ও বলে দিয়েছেন। করিনার ডায়েটিশিয়ান রুজুতা দিওয়েকর সব সময়েই প্রাকৃতিক, দেশজ খাদ্যের হয়ে সওয়াল করেন৷ আর সেটাই করিনা-সহ অন্যান্য বলি সেলেবরাও অক্ষরে অক্ষরে তা পালন করেন৷ রুজুতা এমন একটি ডায়েট প্ল্যান দিয়েছেন, যেটি কেবল ওজন কমবে তেমনটাই নয়, আপনার শারীরিক সমস্যা থেকেও সম্পূর্ণ মুক্তি পাবেন। দেখে নিন সেগুলি কী কী…
ঘুম থেকে ওঠার ১৫ মিনিটের মধ্যেই কিছু খান
ঘুম থেকে ওঠার পর আমরা প্রায়শই এক ঘন্টা বা দু’ঘন্টা কিছুই খাই না। যেটি একেবারেই খারাপ অভ্যাস।

রুজুতা বলেছেন, সকালে ওঠার ১০ থেকে ১৫ মিনিটের পরে কিছু খাওয়া উচিত। এটি আপনার বিপাককে আরও বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

আপনি যদি সকালে চা বা কফি খাওয়ার অভ্যাস থাকে, আজ থেকেই তা পাল্টে ফেলুন। তাঁর মতে, এই পানীয় খেলে আপনার পেটে সমস্যা তৈরি হতে পারে। এছাড়াও, সকালে বেশি মশলাদার খাবার খাওয়া মোটেই খাওয়া উচিত নয়।

বরং সকালে ওঠার ১৫ মিনিট পর আপনি ফল বা শুকনো ফল খেতে পারেন। ফলের ক্ষেত্রে কলা, আপেল ইত্যাদি খেতে পারেন। শুকনো ফল জলে ভেজানো বাদাম ও আখরোট খাওয়া যেতে পারে।

সকালের খাবার হতে হবে স্বাস্থ্যসন্মত। এই সময়ে অস্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত নয়। তাই সকালে মরশুমি ফল, নারকেল জল বা ঘরে তৈরি সিরাপ খেতে পারেন। মনে রাখবেন যে সকালে চা বা কফি পান করবেন না।

মধ্যাহ্নভোজ শেষ করুন দুপুর ১টার মধ্যে

আপনি যদি সত্যিই সুস্থ থাকতে চান তবে আপনি কী খাচ্ছেন তার যত্ন নিন। এছাড়াও, মনে রাখবেন দুপুরের খাবার সব সময় ১টার মধ্যে খাওয়া উচিত।
মধ্যাহ্নভোজন এবং রাতের খাবারের মধ্যে সময় দীর্ঘ হয়।

তবে আপনি যদি রজুতার পরামর্শ মেনে চলেন তাহলে বিকেল ৪টে থেকে ৬টার মধ্যে বাদাম, ঘরে তৈরি খাবার, স্প্রাউট, চিনাবাদাম বা দুধ খেতে পারেন।

মনে রাখতে হবে এই সময়ে চা বা কফি পান করবেন না। যে কোনও রকমের নোনতা বা মিষ্টি খাবারও নয়। এছাড়াও, বিকেল ৪ টের পর কফি পান করবেন না।

Leave a Reply