ঘুমানোর আগে এই ৫টি কাজ করুন, চেহারায় পড়বে না বয়সের ছাপ!

Share on Facebook

মনের সঙ্গে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অদ্ভুত সম্পর্ক রয়েছে। জোর করে তো আর বার্ধ্যক (Anti Aging) আটকে রাখা যায় না। সব দিন কিশোরী থাকবে না, একদিনবয়স হবে, চামড়া কুঁচকে যাবে, বলিরেখা পড়বে। কিন্তু কীভাবে আটকাবেন এজিং? খাদ্যাভ্যাস আর জীবনযাপনে নজর দিলে আপনি নিজেও থাকবেন সুস্থ। সেই সঙ্গে বার্ধ্যক আসবে দেরিতে। ত্বকে দীর্ঘদিন উজ্বল আর টানটান রাখতে আপনি যা করবেন-

বয়সের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের বার্ধ্যকের ছাপ পড়বে এ তো নতুন কিছু নয়! কিন্তু আমরা যে কেউই বুড়ো হতে চাই না। শরীরের বয়স বাড়লেও মনে যেন তার কোনও প্রভাব না পড়ে। আর সেই চেষ্টাই করেন সকলে। বয়স কেবল একটা সংখ্যা মাত্র। বয়সকে হাতের মুঠোয় বন্দি করেতে হলে রাতে শোয়ার আগে মনে চলুন এই কয়েকটি কাজ। আর ধরে রাখুন আপনার বয়স।

ত্বকের যত্নে আজকাল সবাই সকাল-সন্ধে রুটিন অনুসরণ করেন। এই রুটিনটি পুরুষ এবং মহিলা উভয়েরই অনুসরণ করা দরকার। যদিও আমরা কিশোর বয়সে আমরা এর গুরুত্ব বুঝি না, কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বলিরেখা প্রকট হতে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, ৪০-এর পরও আপনি যদি বলিরেখা বা বার্ধক্যের লক্ষণগুলি (Anti Aging) এড়াতে চান, তবে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন।

বিশেষজ্ঞদের মতে, দিন ও রাত অনুযায়ী ত্বকের যত্নের রুটিন মেনে চলতে হবে। এটি আপনার ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখে। আপনাদের বলে রাখি এমন অনেক মানুষ আছেন, যাদের বয়সের আগেই বার্ধক্যের লক্ষণ (Aging) দেখা দিতে শুরু করে। এটি ঘটে কারণ জীবনে আমরা অনেক ভুল অভ্যাস অনুসরণ করি। যার প্রভাব পড়ে ত্বকে। এছাড়া দূষণ ও মানসিক চাপও এর পেছনে প্রধান কারণ। আপনি যদি ৫০ এর পরেও তরুণ এবং সুন্দর দেখতে চান, তবে রাতে ঘুমানোর আগে অবশ্যই এই বিষয়গুলি মেনে চলুন।

দিনে অন্তত ৩ বার মুখ ভালো করে পরিষ্কার করে নিন, তবে রাতে ঘুমানোর আগে ফেস ওয়াশ দিয়ে না ধুয়ে প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করতে পারেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী মাথায় রাখুন এবং যে কোনও সহজ ঘরোয়া প্রতিকার নিন। এই প্রতিকার আলতো করে ঘষে স্কিন গভীরভাবে পরিষ্কার করুন। মরা এবং নিস্তেজ উভয় ত্বকই সহজেই উঠে যাবে। যাইহোক, যদি আপনি প্রতিদিন এই পদ্ধতি অনুসরণ করতে যাচ্ছেন, তাহলে শুধুমাত্র মৃদু উপাদান গ্রহণ করুন। যেমন বেসন বা মুলতানি মাটি ইত্যাদি।

রাতে ঘুমানোর আগে খেয়াল রাখতে হবে আপনার মুখ সম্পূর্ণ পরিষ্কার আছে কি না। এর জন্য টোনার লাগান। টোনারের কিছু সুবিধা রয়েছে, যা ত্বকের সমস্যায় কাজে আসে। বার্ধক্য প্রতিরোধ করতে অবশ্যই টোনার লাগান।

Leave a Reply