লিসবনের অন্যতম পর্যটন আকর্ষণ বেলেম

Share on Facebook

পর্তুগালের রাজধানী লিসবনের অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণ বেলেম।

 একসাথে বেশ কয়েকটি ঐতিহাসিক স্থাপনা থাকায় পুরো এলাকাটিকেই বলা হয় একটি যাদুঘর। ঐতিহাসিক জেরোনিমস মনাস্ট্রি, বেলেম টাওয়ার বা প্রেসিডেন্ট প্যালেসসহ রয়েছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া নানা দৃষ্টিনন্দন স্থাপনা।

‘তোরে দ্যা বেলেম’ বা বেলেম টাওয়ার। ষোড়শ শতকে টাগুস নদী আর আটলান্টিকের মোহনায় তৈরি করা পর্তুগীজ স্থাপনাটি কখনো দুর্গ বা কখনো নৌপথে লিসবনে আসা রাষ্ট্রীয় অতিথিদের বরণ ও বিদায় জানাতে ব্যবহার করা হতো। দৃষ্টিনন্দন এই দুর্গটি দেশটির নির্মাণশৈলীর অনন্য নিদর্শণ।

বেলেমেই পর্তুগালের ঐতিহাসিক ‘পাদ্রাও দোস দিসকুবরিমেন্তোস’ বা ডিসকভারি মনুমেন্টের অবস্থান যেখান থেকে পর্তুগিজ নাবিক ভাস্কো দা গামার জাহাজটি প্রথমবারের মতো ভারতর্ষে যাত্রা শুরু করেছিলো। উদ্দেশ্য , পূর্ব অঞ্চলে বাণিজ্য ও সম্পর্ক বিস্তার।

বেলেমের প্রায় সবকটি ঐতিহাসিক স্থাপনারই রয়েছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি। ষোড়শ শতকের অন্যতম নির্মাণশৈলী জেরোনিমস মনাস্ট্রি দেখতেও বেলেমে ভিড় করেন পর্যটকরা। স্থাপনাটির পরতে পরতে রয়েছে শিল্পের ছোঁয়া। পর্যটন আকর্ষণের অন্যতম কেন্দ্র হিসেবে বেলেমেও বাংলাদেশীরা গড়ে তুলেছেন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।

পর্তুগালের রাষ্ট্রপতির বাসভবনও বেলেমের উল্লেখযোগ্য স্থাপনাগুলোর একটি। যাদুঘর হিসেবে প্রত্যেকটি স্থাপনাতেই রয়েছে প্রদর্শনীর ব্যবস্থা। তাছাড়া আধুনিক নগর ব্যবস্থাপনার উদাহরণ হিসেবেও লিসবনে পরিচিত এই এলাকা।

Leave a Reply