১০০০ ফুট উঁচু বিছানায় ঘুমাতে চাইলে

Share on Facebook

পাহাড় অনেকেরই পছন্দের। শীত এলেই পাহাড়ে পর্যটকের সংখ্যা বেড়ে যায়। অনেকেই উঁচুতে চড়তে ভয় পান। এসব মানুষের দীর্ঘ বহুতলের উপর থেকে নীচের দিকে তাকিয়ে মাথা ঘুরে কিংবা বমি হয়। এমনকি প্লেনে চড়লে কিংবা উঁচু রাইডে চড়লেও অনেকে অসুস্থ হয়ে পড়েন।

তবে কিছু কিছু মানুষ আছেন যারা সাবলীলভাবে হেঁটে যান হাজার ফুট উঁচু ঝুলন্ত কাচের ব্রিজের উপর দিয়ে কিংবা শূন্যে ভাসা বিছানায় শুয়ে ঘুমিয়ে নেন ঘণ্টার পর ঘণ্টা। নিশ্চয়ই অবাক হচ্ছেন? শূন্যে ভাসা বিছানাও আছে নাকি! এমনটিই ভাবছেন নিশ্চয়ই?

অবাক করা বিষয় হলেও সত্যিই যে, এমনই এক বিছানা আছে একটি পার্কে। যেখানে ১০০০ ফুট উঁচু ঝুলন্ত এক বিছানায় দিব্যি শুয়ে থাকতে পারবেন আপনি।
চীনের ওয়ানশেং অর্ডোভিসিয়ান থিম পার্কে এমনই রোমাঞ্চকর ব্যবস্থা আছে। চীনের দক্ষিণ-পশ্চিমের প্রধান শহর চংকিং থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত এই পার্ক।

সেখানকার মূল আকর্ষণ হলো বিশ্বের দীর্ঘতম কাচের ফুটব্রিজ, যা মাটি থেকে ১২০ মিটার উপরে একটি পাহাড়ে ঝুলছে। এ ছাড়াও একটি ১০০০ ফুট উচ্চ একটি দোলনা আছে। রোমাঞ্চকারীদের জন্যই তৈরি হয়েছে পার্কটি।
সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও বেশ ভাইরাল হয়। যেখানে দেখা যায়, দু’জন তরুণী শূন্যে ভাসা বিছানায় আরামে শুয়ে আছেন। তাদের বিছানাটি অবস্থান করছে মাটি থেকে প্রায় ৩০০ মিটার অর্থাৎ প্রায় ১০০০ ফুট উঁচুতে।
অত্যাশ্চর্য এই পার্কে গেলে আপনিও ঘুমাতে পারবেন শূন্যে! বিছানাটি শক্ত দড়ি দিয়ে বেঁধে ঝুলিয়ে দেওয়া হয়েছে। চারপাশে দড়ি দিয়ে নিরাপত্তা বলয়ও দেওয়া হয়েছে। ফলে ব্যক্তিরা সম্পূর্ণ নিরাপদ সেখানে। ঝুলন্ত বিছানা থেকে পড়ে যাওয়ার কোনো ভয় নেই বলেই দাবি পার্ক কর্তৃপক্ষের।

মাটি থেকে ১০০০ ফুট উপরে বাতাস যথেষ্ট গতিশীল হয় সেক্ষেত্রে হাওয়ার ঝাপটায় বিছানা জোরে দুলে উঠতে পারে। তাই যারা উঁচুতে ভয় পান না তারাই সেখানে যেতে পারে। অন্যথায় যিনি শুয়ে থাকবেন তার ভয়ে দম বন্ধ হয়ে যেতে পারে।

এই পার্কে গেলে আপনি গ্যাপ ব্রিজেও হাঁটতে পারবেন। সেখানে ৫০০ ফুট উঁচুতে একটি গ্যাপ ব্রিজ আছে। অনেকটা ঝুলন্ত সিঁড়ির মতো এই সেতু। দুই সিঁড়ির মাঝখানে পা পড়লেই নিচে পড়তে হবে। তাই খুবই সাহসী ও রোমাঞ্চপ্রিয় ব্যক্তিরা ছাড়া এটি কারও পক্ষেই করা সম্ভব নয়। যদিও বাঁধা থাকে সিট বেল্ট।

এ ছাড়াও ১০০০ ফুট উঁচু পাহাড়ের খাঁদে দোলনায় ঝুলতে পারবেন পার্কে গেলে। যদিও এই দোলনার সঙ্গে ব্যক্তিকে খুব ভালোভাবে বাঁধা হয়, অর্থাৎ পড়ে যাওয়ার ভয় নয়। তবে নিচের বিশাল খাঁদ ও ১০০০ ফুট উঁচুতে ঝুলন্ত অবস্থায় কথা ভাবতেই অনেকেরই দম বন্ধ হয়ে আসবে!

চিনের এই থিম পার্ক এখন সেখানকার অন্যতম পর্যটক আকর্ষণ। ঝুলন্ত বিছানা ছাড়াও সেখানে আছে হ্যাংগিং গ্লাস ব্রিজ, ঝুলন্ত গ্রাপ সেতু ও উচ্চতর দোলনা। শুধু অ্যাডভেঞ্চারের সরঞ্জামই আছে তা নয়, সেখানে পর্যটকদের নিরাপত্তার বিষয়টিতেও দারুণ গুরুত্ব দেওয়া হয়েছে।

সেতুগুলো শক্ত দড়ি দিয়ে বাঁধা। ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক নিরাপত্তা প্রযুক্তি। এমনকি যেসব পর্যটকরা ব্রিজ বেয়ে হেঁটে যাবেন তাদের শরীরেও বাঁধা থাকে সেফটি বেল্ট। যাতে তিনি নিচে পড়ে না যান।
তবে সাহসী না হলে এসব অ্যাডভেঞ্চার না করাই ভালো। কারণ নীচে পড়ার ভয় না থাকলেও হাইট ফোবিয়ার কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়তে পারেন। সেক্ষেত্রে কিন্তু কেউ দায়িত্ব নেবে না।

বিশেষ করে হার্টের রোগীদের কখনো এসব অ্যাডভেঞ্চার করা উচিত নয়। চিনের এই অত্যাশ্চর্য থিম পার্ক সারা বছরই খোলা থাকে। ভবিষ্যতে এটি ডিজনিল্যান্ডকেও টেক্কা দিয়ে দিতে পারে বলে আশা করেন থিম পার্ক কর্তৃপক্ষের।

সূত্র: দ্য কালচারাল ট্রিপ

Leave a Reply