ওজন কমাতে লেবু

Share on Facebook

লেবুর রস ও হালকা গরম পানি শরীরকে আর্দ্র করতে সাহায্য করে। পাশাপাশি এটি শরীরে ইলেকট্রোলাইট ঠিকঠাক রাখতে উপকারী।

লেবুর রস ও হালকা গরম পানি প্রতিদিন সকালে খেলে শরীরে পিএইচের ভারসাম্য রক্ষা হয়। এই পানীয় জয়েন্ট ও পেশির ব্যথা কমাতে কাজ করে। হজম ভালো করতে সাহায্য করে; ঠান্ডা কাশি কমায়।

একটা সহজ অভ্যাসেই কমিয়ে ফেলতে পারেন শরীরের অতিরিক্ত মেদ। আপনার পেটের চর্বি কমাতে লেবুর রস দারুণ কাজ করবে। শরীরে রক্ত চলাচলকে সহজ রাখতে  সাহায্য় করে লেবু। তবে লেবুর রস খাওয়ার সময় চিনি দিয়ে দিলেই গেরো। তাই চিনির ব্যবহার না করাই ভাল. লেবু অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং রোগ প্রতিরোধের ক্ষমতা রাখে। যা হজম শক্তি বাড়াতে, লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে।

লেবুতে রয়েছে  প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম। লেবুর মধ্যের পেকটিন ও লিমলিন বাড়তি ওজন কমায়। ক্ষিদেও নিয়ন্ত্রণে রাখে। এর বাইরেও লেবুর মধ্যে এমন কিছু গুণ রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে এবং শরীর ও মন ফুরফুরে রাখতে সহায়তা করে।লেবুর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যান্সারের ঝুঁকি কমায়। তাই বিশেষজ্ঞরা রোজ সকালে ইষদুষ্ণ লেবুর শরবত খাওয়ার পরামর্শ দেন।

 এক গ্লাস হালকা গরম জল, আধ চা চামচ লেবুর রস, এক চা চামচ মধু। গরম জলে লেবু ও মধু মিশিয়ে পান করুন এই পানীয়। চাইলে এর সঙ্গে গ্রিন টিও মেশাতে পারেন। সকালে ঘুম থেকে উঠেই প্রথম পানীয় হিসেবে খালি পেটে এটি পান করা যেতে পারে। এর কিছুক্ষণ পর প্রাতরাশ করবেন।

এক গ্লাস হালকা গরম জল, আধ চা চামচ লেবুর রস, এক চা চামচ মধু। গরম জলে লেবু ও মধু মিশিয়ে পান করুন এই পানীয়। চাইলে এর সঙ্গে গ্রিন টিও মেশাতে পারেন। সকালে ঘুম থেকে উঠেই প্রথম পানীয় হিসেবে খালি পেটে এটি পান করা যেতে পারে। এর কিছুক্ষণ পর প্রাতরাশ করবেন।লেবু-পানি লিভার পরিষ্কার রাখে, সে সঙ্গে বাড়িয়ে দেয় চর্বি ভাঙার কাজও।ওজন কমে যাওয়ার পর অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস আর ভুল জীবনাচরণ আবার বাড়িয়ে দিতে পারে ওজন। সেটা একদিকে যেমন শরীরের জন্য ক্ষতিকারক, তেমন এতে তৈরি হতে পারে ওজনসংক্রান্ত হতাশাও।

মধু ও লেবুর মিশ্রণের পানীয় শরীর থেকে

১) টক্সিন বের করে, শরীরের বিশুদ্ধিকরণ ঘটায় ।

২) মেটাবলিজম বা হজমশক্তি বাড়ায় এই পানীয়, ফলে ওজন কমে।

৩) ঠাণ্ডা লাগলে এই পানীয় পান করলে শ্লেষ্মা বের করতে সাহায্য করে এবং গলা ব্যথায় ভালো কাজ করে।

৪) দেহের শক্তি বাড়ায়, আলস্য কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫) এই পানীয়  কোষ্ঠকাঠিন্য দূর করে।

পুদিনা ও লেবু মিশ্রিত পানীয়: পুদিনাপাতার কার্যকারীতা আমরা সবাই জানি। তবে এটি কি জানি যে পুদিনা পাতা ওজন কমাতেও সহায়তা করে? হ্যাঁ, পুদিনাপাতা, বরফ কুচি, পানি ও লেবু মিশ্রিত পানীয়টি ওজন কমানোর সহায়ক হিসেবে কাজ করে। পাশাপাশি আপনাকে করবে চাঙা। প্রতিদিন সকালে এই পানীয়টি খেয়ে দেখতে পারেন। এর জন্য বাড়তি কোনো খরচ হবে না। কারণ প্রায় সবার বাসায় পুদিনাপাতা ও লেবু সর্বদা থাকে।