স্প্যানিশ বুল ফাইট

Share on Facebook

বুল ফাইটিং স্পেনের জাতীয় খেলা। যদিও কাতালান আদালত এক নিষেধাজ্ঞায় ২০১১ তে কাতালান অঞ্চলে বুলফাইট নিষিদ্ধ ঘোষনা করেছে। কিন্ত বলা হয় স্পেনিয়ারড দের বুলফাইট থেকে আর জাপানীদের তিমি খাওয়া থেকে বিরত করা যাবেনা।

গ্রীকরা বুল ফাইটিং এর উদ্ভাবক,এবং স্পেনে তার পরিপূর্ণতা। রোডস দ্বীপ বা ক্রিট দ্বীপ থেকে আগত ষাঁড়ের বংশধরেরাই আজকের দিনের এরেনা কাপানো আন্দালুসিয়ান দানব। যাদের রোঁণ ষাড় বলা হয় । প্রজন্মের পর প্রজন্ম ধরে নিখুত জাতের ব্রিডিং এ যেসব ষাড়েদের তৈরি করা হয় কিলিং মেশিন হিসেবে। যে কেবলমাত্র খুন হতে বা করতেই জানে। ষাড় পালনের র‍্যাঞ্চ কে স্প্যানিশ ভাষায় হাসিয়েন্দা বলা হয়। অভিজাত স্প্যানিয়ারড দের হাসিয়েন্দা তাদের গর্বের ধন।পশু প্রেমীদের হাজারো আপত্তি উপেক্ষা করেই যুগ যুগ ধরে চলে আসছে বুলফাইট। খুনের উৎসব। পুরনো নিয়মে শেষ বিকেলেই আয়োজন করা হয়ে থাকে ফাইটের।

বেশিরভাগ দেশে ষাড়ের লড়াই অবৈধ, তবে স্পেন এবং পর্তুগালের বেশিরভাগ অঞ্চলে, পাশাপাশি কিছু হিস্পানিক আমেরিকান দেশ এবং দক্ষিণ ফ্রান্সের কিছু অংশে এখনো রয়ে গেছে।পশু কল্যাণ সংস্থাগুলোর বিরোধিতা, তহবিল সংকট এবং ধর্মীয় কারণসহ বিভিন্ন উদ্বেগের কারণে ষাঁড়ের লড়াই বিতর্কিত।

 

Leave a Reply