ত্বকের যত্নে কফি

Share on Facebook

কফি বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় একটি পানীয়। বর্তমানে, জনপ্রিয়তার দিক থেকে চায়ের পরেই এর অবস্থান। আমার মত যারা কফি প্রেমী আছেন তাদের জন্য আজকের এই লেখা।  যাই হোক, কফি কিন্তু শুধু পানীয় হিসেবেই ব্যবহৃত হয় না, এর আরো অনেক ব্যবহার রয়েছে। ত্বকের যত্নেও কফির রয়েছে বিশেষ ভূমিকা।
দিনভর বাইরে থাকার কারণে ত্বকে নানা রকম দূষণ দেখা দেয়। ব্যাকটেরিয়া, ভাইরাস কিংবা ছত্রাকের সংক্রমণও হতে পারে। এর কোনোটাই ক্ষতির কারণ হয়ে উঠবে না, যদি কফির সুরক্ষিত দেয়াল থাকে আপনার ত্বকে।

 

সকালবেলা ১ কাপ কফি কেবল মস্তিষ্ক নয়, চোখ দুটিকেও জাগাতে সাহায্য করে। পান করার পর কফির দানাগুলো ফেলে না দিয়ে ঠান্ডা করে চোখের চারপাশে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।
ত্বক উজ্জ্বল করতে কফি দিয়ে একটি স্ক্রাব তৈরি করে মুখে লাগাতে পরেন। একটি বাটিতে ২ চা চামচ কফি, ২ চা চামচ চিনি ও ১ টেবিল চামচ লেবুর রস মেশান। এই মিশ্রণটি মুখে ভালো করে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা তো বাড়বে সেই সাথে ত্বক সজীব ও থাকবে।

চোখের ফোলা ভাব ও কালো দাগ দূর করতে কফি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। হাফ কাফ পানিতে ১ চা চামচ কফি মিশিয়ে পেস্ট তৈরি করে তা চোখের পাতায় ও চোখের নিচে দিয়ে রাখুন চোখ বন্ধ করে। ৫ মিনিট পর তুলা ভিজিয়ে তুলে ফেলুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের ফোলা ভাব কমবে ও চোখের নিচের কালি দূর হবে।১ টেবিল চামচ কফির সাথে ১ টেবিল চামচ কোকো পাউডার,২ টেবিল চামচ দুধ ও ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।এতে ব্লাক হেডস ও দূর হবে।

কফি খুব দারুণভাবে প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। ২ চা চামচ কফির সাথে ২ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।এটি ত্বককে কোমল,উজ্জ্বল করবে।

Leave a Reply