হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের সঠিক নিয়ম

Share on Facebook

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানাচ্ছে, বেশিরভাগ মানুষ হ্যান্ড স্যানিটাইজার সঠিকভাবে ব্যবহার করছেন না।অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার হাতের জীবাণু এবং ব্যাকটেরিয়া হ্রাস করার সেরা উপায়।

সাবান  পানি দিয়ে হাত ধোয়ার সময়, সমস্ত জীবাণু এবং ব্যাকটেরিয়া মেরে ফেলার জন্য আমাদের ২০ হাত সেকেন্ড ধরে দুই হাত ঘষতে হয় তবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার সময় আপনাকে সেই সময়ের চেয়ে বেশি সময় আপনার হাত ঘষতে হবে কেননা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানাচ্ছে, স্যানিটাইজার জীবাণু এবং ব্যাকটেরিয়া মারতে প্রায় ৩০ সেকেন্ড সময় নেয়। সুতরাং, সংক্রামিত হওয়ার ঝুঁকি কমাতে আপনাকে অবশ্যই দীর্ঘ সময় ধরে আপনার হাত ঘষতে হবে।
একটি নতুন সমীক্ষা প্রকাশ করেছিল যাতে তারা উল্লেখ করেছিল, মানুষেরা সময়ের বিষয়টিতে ঠিকভাবে নজর দেয় না, যার অর্থ তারা না জেনে সংক্রমণের ঝুঁকিতে পড়েছে।

খুব ভালো মতো আমাদের কয়েকটি বিষয় মনে রাখা উচিত আর তা হলো  স্যানিটাইজার আপনার তালু, হাতের পিঠ, আঙুলের মাঝে এবং নখের নিচে সঠিকভাবে ঘষতে হবে।যদি সাবান এবং পানি না পাওয়া যায় তবে আপনি ৩০ সেকেন্ডের জন্য ৬০ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে পারেন।৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল রয়েছে, এমন স্যানিটাইজারই সবচেয়ে ভালো। অ্যালকোহল নেই, এমন স্যানিটাইজার কিন্তু কাজেই লাগবে না কোনও।তবে এটা মনে করার কারণ নেই যে অ্যালকোহলের শতাংশ যত বাড়বে এটি তত বেশি কার্যকর হবে। সর্বোচ্চ কার্যকারিতার জন্য এসব প্রোডাক্টে কিছু পানি থাকাও প্রয়োজন। অ্যালকোহলের পরিমাণ ৬০ শতাংশের কম হলে হাতের জীবাণু ধ্বংসে তেমন কার্যকর হবে না।

Leave a Reply