ঢাকার ৪০০ বছরের পুরাতন তাজিয়া মিছিলে করোনার বাধা

Share on Facebook

এবার করোনার কারণে তাজিয়া মিছিল হবে না রাজপথে।ইমামবাড়ার ভেতরেই স্বল্প পরিসরে হচ্ছে তাজিয়া মিছিল।
করোনার কারণে এবার বিশাল আয়োজনে হচ্ছে না শিয়া সম্প্রদায়ের এই মিছিল। তবে বাইরের আয়োজনের বদলে ১০ই মহররম ছোট পরিসরে বিভিন্ন ইমমাবাড়ার ভেতরেই করা হচ্ছে আশুরার মিছিল।

প্রতিবছর দেশের শিয়া সম্প্রদায়ের অনুসারিরা ১০ই মহররমে বের করেন তাজিয়া মিছিল। তবে এবার করোনার কারণে খোলা জায়গায় হবে না আশুরার মিছিল। ৪০০ বছরের ইতিহাসে ছেদ পড়ার কষ্ট তাই অনেকের কণ্ঠে।

তারা বলেন, ঢাকার ৪০০ বছরের ইতিহাসে এই প্রথম আমরা তাজিয়া মিছিল বের করতে পারছি না। এর জন্য অবশ্যই খারাপ লাগছে। কিন্তু জনগণের স্বার্থে সরকারের আদেশ মেনে নিয়ে আমরা এটিকে গ্রহণ করেছি।

বাইরে আয়োজন নেই, ইমামবাড়ার ভেতরেই স্বল্প পরিসরে আয়োজন করা হচ্ছে তাজিয়া মিছিল। রাজধানীর হোসাইনি দালান ইমামবাড়াও ভেতরেই আয়োজন করছেন তাজিয়া মিছিলের।

হোসাইনী দালান ইমামবাড়ার প্রশাসনিক কর্মকর্তা এম এম নাকী আসলাম বলেন, যেহেতু করোনার কারণে আমরা মিছিল নিয়ে বাহিরে যেতে পারবো না। তাই এর ভিতরেই আমরা স্বাস্থ্যবিধি মেনে মিছিল করবো। এই মিছিল দালানের উত্তর গেট দিয়ে বের হয়ে দক্ষিণ গেটে গিয়ে শেষ হবে।

একই সিদ্ধান্তের কথা জানা শিয়া মসজিদ ইমামবাড়া কর্তৃপক্ষ। শিয়া মসজিদ ইমামবাড়া হুসাইনি ট্রাস্টের চেয়ারম্যান রাশেদ হায়দার বলেন, লোকজন কমিয়ে দিয়ে আমরা দালানের ভিতরে একটি মিছিলের আয়োজন করেছি, সেটি মোটামুটি ভালোই হয়েছে। এখন আশুরার মিছিলটাও আমরা সেভাবে করার প্রস্তুতি নিচ্ছি। আগে আমরা মিছিল বের করার আগে একটা বয়ান হতো, তারপর সকাল আটটা বা সাড়ে আটটার দিকে মিছিল নিয়ে বের হতাম। তবে এবার আমরা মিছিলটা এগারটা অথবা বারোটার দিকে দালানের ভেতরেই করতে চাই।

এদিকে, ১০ই মহররমকে কেন্দ্র করে ইমামবাড়া কেন্দ্রীক নিরাপত্তা বাড়ানো হয়েছে। র‌্যাব পুলিশের পাশাপাশি রয়েছেন সাদা পোশাকেরও গোয়েন্দারাও। পাশাপাশি করোনার ঝুকি কমাতেও নেয়া হচ্ছে নানা ব্যবস্থা।

Leave a Reply