অনলাইনে আবেদনের মাধ্যমে মশার ওষুধ ছিটানোর সেবা মিলবে : মেয়র তাপস

Share on Facebook

বাসাবাড়িতে মশার ওষুধ ছিটানোর জন্য নাগরিকদের কাছ থেকে অনলাইনে আবেদন করার আহ্ববান জানিয়েছেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। বুধবার বিকালে নগর ভবনে তিনি এই অনলাইন সেবা কার্যক্রমের উদ্বোধন করেন ।

তিনি বলেন, “কারও বাসাবাড়িতে, বেজমেন্টে, নির্মাণাধীন বাড়িতে মশার লার্ভা বা লার্ভার বিস্তারক্ষেত্র রয়েছে কিনা, সেটা আমাদের পক্ষে জানা সম্ভব না৷ কিন্তু বাসাবাড়িতে বা মানুষের বাসার ফুলদানি-টব-টায়ারে মশার বিস্তার হয় সেটা আমরা জানি।

“এ ধরনের সমস্যাগুলো সমাধানের জন্যই বছরব্যাপী মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে এখন থেকে ঢাকাবাসীর জন্য অনলাইনে আবেদনের ভিত্তিতে মশার প্রজননস্থলে কীটনাশক ছিটানোর উদ্যোগ নেয়া হয়েছে। আশা করি, এর মাধ্যমে ঢাকাবাসীকে ডেঙ্গুর প্রকোপ থেকে মুক্তি দিতে পারব।”

মেয়র বলেন, “বাসাবাড়িতে মশার লার্ভা কিংবা মশার বিস্তারক্ষেত্র থাকলে আমাদের মোবাইল কোর্ট যে জরিমানা করে, তার চাইতেও অনেক কম মূল্যে, বলা যায় নামমাত্র মূল্যে আমরা ঢাকাবাসীকে এ সেবা প্রদান করব।”

এই সেবা পেতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়েবসাইটে (www.dscc.gov.bd) গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

পাঁচটি ক্যাটাগরিতে সেবা গ্রহণ করা যাবে এবং সেবাগ্রহীতাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ সেবামূল্য হিসেবে দিতে হবে।

আবেদনের পর তিন কার্যদিবসের মধ্যে সেবা দেয়া হবে বলে জানান মেয়র তাপস।

অনলাইন আবেদনের ভিত্তিতে স্থাপনার ধরন অনুযায়ী মশার ওষুধর ছিটানোর খরচ- তিন কাঠা পর্যন্ত এক ইউনিট বাড়ি (৫ তলা পর্যন্ত) ২০০০ টাকা, ৩-৫ কাঠা পর্যন্ত ফ্ল্যাট বাড়ি (প্রতি ফ্লোর) ২৫০০ টাকা, ৫- ১০ কাঠা পর্যন্ত অ্যাপার্টমেন্ট ১০ তলা পর্যন্ত (প্রতি ফ্লোর) ৩৫০০ টাকা, অ্যাপার্টমেন্ট ১০ তলার উপরে বেজমেন্টসহ ৫০০০ টাকা, বাণিজ্যিক ভবন ৮০০০ টাকা।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, সচিব আকরামুজ্জামানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply