৬০টি উদ্ধারকারী নৌযান কিনবে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর

Share on Facebook

নৌবাহিনীর নির্মাণ প্রতিষ্ঠান থেকে মাল্টি পারপাস অ্যাক্সিসিবল ৬০টি উদ্ধারকারী নৌযান কিনতে চুক্তি করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

বছরে ২০টি করে আগামী তিন বছরে এসব নৌযান দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরকে সরবরাহ করবে নৌ বাহিনীর নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড। প্রতিটি নৌযান নির্মাণে খরচ হবে ৪৫ লাখ টাকা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক এবং নারায়ণগঞ্জ ডকইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডোর আকতার হোসেন নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, “রেসকিউ বোটগুলো বন্যা কবলিত এলাকার মানুষ, গৃহপালিত পশু-পাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বন্যা আশ্রয় কেন্দ্রে স্থানান্তরের কাজে ব্যবহার করা হবে।’

নারী, শিশু এবং প্রতিবন্ধীদের রেসকিউ বোটের মাধ্যমে নিরাপদে উদ্ধার ও স্থানান্তর কাজ পরিচালনায় বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

এনামুর জানান, প্রতিটি বোটে একটি ফার্স্ট এইড বক্স, একটি হুইল চেয়ার, একটি স্ট্রেচার, একটি ওয়াকিং ফ্রেম, দুইটি আলাদা টয়লেট যার একটি সবার জন্য উন্মুক্ত এবং অন্যটি জ্যেষ্ঠ নাগরিকদের ব্যবহারের জন্য রাখা হবে।

প্রতিটি বোটে ৮০ জন যাত্রী ছাড়াও গৃহপালিত পশু-পাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বহন করা যাবে বলে জানান ত্রাণ প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, সদস্য নিক্সন চৌধুরী, ত্রাণ সচিব মো. মোহসীন উপস্থিত ছিলেন।

Leave a Reply