চাকরীচ্যুতি, বেতন বন্ধ, হামলাসহ নানা প্রতিবাদে জাতীয় প্রেস ক্লাবের সামনে সাংবাদিকদের মানব বন্ধন

Share on Facebook

বকেয়া বেতন পরিশোধ, চাকরিতে পুনর্বহাল, সাংবাদিক-কর্মচারীদের ওপর সন্ত্রাসী হামালার প্রতিবাদ এবং হামলার হুকুম দাতা মাগুরা গ্রুপের চেয়ারম্যান ও দৈনিক বাংলাদেশের খবরের মালিক মোস্তফা কামাল মহীউদ্দীনের শাস্তির দাবিতে আজ মঙ্গলবার, ১৪ জুলাই, জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

দৈনিক বাংলাদেশের খবরের চাকুরিচ্যুত সাংবাদিক-কর্মচারী সংগ্রাম পরিষদ আয়োজিত মানববন্ধনে বকেয়া পাওনা পরিশোধসহ বিভিন্ন দাবিতে পত্রিকাটির মালিক কর্তৃপক্ষকে আগামী ১৮ জুলাই বুধবার পর্যন্ত আল্টিমেটাম দেওয়া হয়। এছাড়া দাবি আদায়ে কর্মসূচি অব্যাহত রাখতে আগামী ১৬ জুলাই মাগুরা গ্রুপের মতিঝিল কার্যালয় ঘেরাও করার কর্মসূচি ঘোষণা করা হয়।

বাংলাদেশের খবরের যুগ্ম বার্তা সম্পাদক সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ অবিলম্বে বকেয়া পাওনা পরিশোধ, ছাটাইকৃতদের চাকরিতে পুনর্বহালের দাবি জানান।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তথ্যমন্ত্রীর ড. হাছান মাহমুদ-এর আহ্বানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গণমাধ্যমের বিধিমালা উপেক্ষা করে এই ক্রান্তিকালে অন্যায় ও নির্দয়ভাবে বাংলাদেশের খবরের সাংবাদিক কর্মচারীদের ছাঁটাই করা হয়েছে।

কুদ্দুস আফ্রাদ বলেন, দেশে থাকতে হলে যেমন সংবিধান মানতে হবে তেমনি গণমাধ্যম চালাতে গেলে অবশ্যই এর নীতিমালা মানতে হবে। সংবাদপত্র চলে তার নিজস্ব নীতিমালা অনুসারে। কিন্তু বাংলাদেশের খবর কর্তৃপক্ষ কোম্পানি আইন প্রয়োগ করে ধৃষ্টতা দেখিয়েছে। ছাটাই করতে হলে সাংবাদিকতার নীতিমালা অনুসরণ এবং বাস্তবায়ন করতে হবে। অন্যথায় সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ হয়ে আইন ভঙ্গকারী মালিক কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলবে। এসময় নেতারা বাংলাদেশের খবরের এসব বিষয়ে তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, তথ্য সচিব কামরুন নাহারের দৃষ্টি আকর্ষন করেন।

৯ জুলাই বসুন্ধরা বাংলাদেশের খবরের কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ মানববন্ধনে সাংবাদিক-কর্মচারীদের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে ডিইউজের সভাপতি বলেন, গনমাধ্যম কর্মীদের ওপর হামলা করে কেউ পার পায়নি। মাগুরা গ্রুপের চেয়ারম্যানের লুটপাটের ঘটনা আমরা জানি, ঘটনার পর্যবেক্ষণ করছি। অবিলম্বে ন্যায্য পাওনা পরিশোধ করুন, অনেক সাংবাদিক মালিক করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। বাংলাদেশের খবরের সাংবাদিকদের পাওনা পরিশোধ না করার আগে আপনার মৃত্যু হলে লাশ দাফন করতে দেওয়া হবে না।

মানববন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব ও প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি ওমর ফারুক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব আব্দুল মজিদ, দপ্তর সম্পাদক দীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল আলম, সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম ( একাংশের), জাহিদুর রহমান জাহিদ, প্রচার সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বিএফইউজে’র সাবেক প্রচার সম্পাদক জাকির হোসেন, সাব এডিটর কাউন্সিলের সাবেক সভাপতি ও নারী সাংবাদিক সমিতি সভাপতিনাসিমা আক্তার সোমা, কলামিস্ট মোমেন , বাংলাদেশের খবরের সিনিয়র রিপোর্টার ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক আফজাল বারী, হাসান শান্তনু, মফস্বল সম্পাদক সাদুল আহাসান, সোহেল অটল, আল কাছির প্রমুখ।

মানববন্ধনে নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, ডিইউজের সহসভাপতি এম এ কুদ্দুস, দপ্তর সম্পাদক ডি এম ওমর, নির্বাহী সদস্য জোবায়ের আহমেদ চৌধুরী প্রমুখ।

Leave a Reply