করোনায় বিশ্বে প্রায় প্রায় ৬ লাখ লোকের প্রাণ গেছে

Share on Facebook

প্রাণঘাতী করোনা ভাইরাস দিন দিন ভয়াল রূপ নিচ্ছে । বাড়ছে আক্রান্তের সংখ্যা, লম্বা হচ্ছে মৃতের তালিকাও। গত ২৪ ঘণ্টায়ও বিশ্বের প্রায় আড়াই লাখ মানুষের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। বিশ্বের ১১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এর মধ্যে মারা গেছেন ৫ লাখ ৯৯ হাজার ৩৪১ জন। অর্ধকোটির বেশি রোগী এখনও চিকিৎসাধীন। আর এই রোগে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪১ লাখ ছাড়িয়ে গেছে।

জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে (শনিবার বাংলাদেশ সময় সকাল আটটা) জানানো হয়েছে, গত একদিনে বিশ্বের ২ লাখ ৪৮ হাজার ৯১২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৪১ লাখ ৮৯ হাজার ২২৩ জনে দাঁড়িয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৪১ হাজারের বেশি রোগী সুস্থ হয়েছেন যা এখন পর্যন্ত একদিনে সুস্থতার নিরিখে সর্বোচ্চ। এতে করে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৮৪ লাখ ৫৫ হাজার ২০৬ জন।

যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায় সংক্রমণের তীব্রতা বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই দেশগুলোতে সংক্রমণ এখনও চূড়ায় পৌঁছেনি। অর্থাৎ এই চারটি দেশে আগামীতে আরও ভয়ঙ্কর রূপ নিতে যাচ্ছে করোনা। স্পেনে ৬৭ দিনের মধ্যে সর্বোচ্চ আক্রান্ত রেকর্ড করা হয়েছে। মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে তহবিল গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এর মধ্যে ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে ভাইরাসটি নিয়ন্ত্রণে রয়েছে। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও পুরোপুরি করোনা মুক্ত হচ্ছে না। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে।

Leave a Reply