করোনায় বিশ্বে মৃত্যু ৪ লাখ ৭০ হাজার, আক্রান্ত কোটির কাছে

Share on Facebook

করোনার উৎপত্তির প্রায় ছয় মাস হতে চলেছে। এখন বাকি এক সপ্তাহ । এর মধ্যেই সংক্রমণ কোটির ঘরে প্রবেশ করল। আর ভাইরাসটিতে ভুগে পৃথিবী ছেড়েছেন বিশ্বের ৪ লাখ প্রায় ৭০ হাজার মানুষ। এখনও কার্যকরি কোন ভ্যাকসিন আবিষ্কৃত না হওয়ায় দীর্ঘ হচ্ছে সে সারি। যার শেষটা এখনও অজানা সবার। যদিও আক্রান্তদের অর্ধেকেরও বেশি রোগী সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

অন্যদিকে, হাতেগোনা কয়েকটি দেশ স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এমনকি নিয়ন্ত্রণে আসা উৎপত্তিস্থল চীনে দ্বিতীয় দফায় সংক্রমণ দেখা দিয়েছে। কম করে হলেও প্রতিদিনই সেখানে নতুন করে আক্রান্তের খবর আসছে গণমাধ্যমগুলোতে।

আজ সোমবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে বিশ্বের ১ লাখ ৩০ হাজার ২৫৪ জন মানুষ। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৯০ লাখ ৩৮ হাজার ৮০৯ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ৩ হাজার ৩৩৮ জনের। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৬০৪ জনে ঠেকেছে। আর সুস্থ হয়ে এখন পর্যন্ত হাসপাতাল ছেড়েছেন ৪৮ লাখ ৩৮ হাজারের মতো মানুষ।

এর মধ্যে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা ২৩ লাখ ৫৬ হাজার ৬৫৭ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ঘটেছে ১ লাখ ২২ হাজার ২৪৭ জনের।

দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ও প্রাণহানির দেশ ব্রাজিলে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ৮৬ হাজার ৯৯০ জনে। মৃতের সংখ্যা ৫০ হাজার ৬৬৯ জনে ঠেকেছে।

আক্রান্তের তালিকায় তিনে থাকা রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৫ লাখ ৮৪ হাজারের বেশি। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ৮ হাজার ১১১ জন মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

সংক্রমণে চারে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে সংক্রমণ এখন সোয়া ৪ লাখ ছাড়িয়েছে। প্রাণহানি ঘটেছে ১৩ হাজার ৭০৩ জনের।

যুক্তরাজ্যে সংক্রমণ ৩ লাখ ৪ হাজার পেরিয়েছে। মৃতের সংখ্যা বেড়ে ৪২ হাজার ৬৩২ জনে দাঁড়িয়েছে।

এদিকে, টানা নয়দিন মৃত্যু শূন্যের পর দু’দিন আগে রেকর্ড প্রাণহানির খবর জানায় স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়। আর গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে সেখানে। এতে করে মৃতের সংখ্যা ২8 হাজার ৩২৩ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত ২ লাখ প্রায় ৯৩ হাজার ৩৫২ জন মানুষ।

আক্রান্ত ২ লাখ ৫৫ হাজার ছুঁই ছুঁই লাতিন আমেরিকার দেশ পেরুতে। মৃত্যু হয়েছে সেখানে ৮ হাজার ৪৫ জনের।

চিলিতে সংক্রমণ ২ লাখ ৪২ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে প্রাণ গেছে ৪ হাজার ৪৭৯ জনের।

ইউরোপে প্রথম আঘাত হানা ইতালিতে ২ লাখ সাড়ে ৩৮ হাজার মানুষ করোনার শিকার। এর মধ্যে পৃথিবী ছেড়েছে ৩৪ হাজার ৬৩৪ জন।

মধ্যপ্রাচ্যের ইসলামি প্রজাতান্ত্রিক দেশ ইরানে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫ হাজারে দাঁড়িয়েছে। প্রাণ গেছে ৯ হাজার ৬২৩ জনের।

জার্মানিতে অনেকটা নিয়ন্ত্রণে করোনা। দেশটিতে ইতিমধ্যে ১ লাখ সাড়ে ৯১ হাজারের বেশি মানুষের দেহে মিলেছে করোনার সংক্রমণ। এখন পর্যন্ত ইউরোপের দেশটিতে ৮ হাজার ৯৬২ জনের মৃত্যু হয়েছে।

মৃত্যুপুরীতে পরিণত হয়েছে লাতিন আমেরিকার আরেক দেশ মেক্সিকো। যেখানে সংক্রমণ পৌনে ১ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। এখন পর্যন্ত সেখানে প্রাণহানি ২২ হাজার ছুঁই ছুঁই।

দক্ষিণ এশিয়ার আরেক ভুক্তভোগী পাকিস্তানে আক্রান্ত পৌনে ২ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩ হাজার ৫০১২ জনের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল রোববার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ১২ হাজার ৩০৬ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১ হাজার ৪৬৪ জনের। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৪৫ হাজার ৭৭ জন।

Leave a Reply