একদিনে করোনায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড, মৃত্যু আরও ৪৫ জনের

Share on Facebook

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ হাজার ১৭১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত হলেন ৭১ হাজার ৬৭৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৪৫ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৯৭৫ জনে। গতকাল মঙ্গলবার, করোনাভাইরাস সম্পর্কে সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনের আয়োজন করা হয়। সেখানে এই তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষা করে নতুন করে ৩ হাজার ১৭১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭১ হাজার ৬৭৫ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪৫ জন। নতুন করে যারা মারা গেছে তাদের ৩৩ জন পুরুষ এবং ১২ জন নারী। এ ছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৭৭ জন। ফলে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন মোট ১৫ হাজার ৩৩৭ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা মঙ্গলবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে।এরপর গত ২ জুন দুই হাজার ৯১১ জন নতুন রোগী শনাক্তের তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর, যা এতদিন একদিনের সর্বোচ্চ ছিল। আর রবি ও সোমবার ৪২ জন করে মৃত্যুর তথ্য দেওয়া হয়েছিল বুলেটিনে, মঙ্গলবার সেই রেকর্ডও ছাড়িয়ে গেল।অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৩ জন পুরুষ, ১২ জন নারী।
তাদের মধ্যে ২৮ জন ঢাকা বিভাগের, ১১ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন সিলেট বিভাগের, ২ জন রাজশাহী বিভাগের ও ২ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।
এই ৪৫ জনের মধ্যে ৮ জনের বয়স ছিল ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। এছাড়া ১০ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ১৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে এবং ২ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল। বুলেটিনে জানানো হয়, সারা দেশে ৫৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৬২ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হারনাসিমা সুলতানা জানান, সারা দেশে এখন কোভিড-১৯ পরীক্ষার জন্য ৫৬টি ল্যাব চালু হয়েছে। নতুন যুক্ত হয়েছে গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল। গত ২৪ ঘণ্টায় ফলাফল এসেছে ৫৫টি পরীক্ষাগার থেকে।তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ৫৫৭ জনকে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ১২ হাজার ৪২৮ জন রোগী।

Leave a Reply