সিকিম সীমান্তে ভারত-চীন জওয়ানদের মধ্যে সংঘর্ষ

Share on Facebook

গত শনিবার উত্তর সিকিমের নাকুলায় ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ ঘটে। সংঘর্ষে উভয়পক্ষের দেড় শতাধিক সেনা জড়িয়ে পড়ে। এই ঘটনাকে কেন্দ্র করে সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়ে বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম।

খবরে বলা হয়েছে, দুই দেশের সেনাদের মধ্যে হাতাহাতি ও ঘুঁষাঘুঁষির ঘটনা ঘটে। এই সংঘর্ষে ৪ জন ভারতীয় ও ৭ জন চীনা জওয়ানসহ উভয়পক্ষের কমপক্ষে ১১ জওয়ান আহত হয়। তবে পরে সীমান্ত বৈঠকের মাধ্যমেই বিষয়টির নিষ্পত্তি করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সেনাবাহিনীর দুই কর্মকর্তা বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন বলে দাবি করেছে আনন্দবাজার। তারা জানান, মুগুথাং পেরিয়ে ৫ হাজার ফুট উচ্চতায় নাকুলা সেক্টরে দুই দেশের দেড় শতাধিক জওয়ান ওই সংঘর্ষে জড়িয়ে পড়েন।

তবে সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমের পক্ষ থেকে দেশটির সেনাবাহিনীর সদরদপ্তরে যোগাযোগ করা হলেও কিছু জানা নেই বলে জানানো হয়েছে। নাকুলায় এই ধরনের ঘটনা সাধারণত ঘটে না বলেও জানান ভারতীয় সেনাবাহিনীর সাবেক এক কর্মকর্তা।

তবে সীমান্তে ভারত ও চীনা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও ২০১৭ সালের আগস্ট মাসে লাদাখে নিয়ন্ত্রণরেখার কাছে প্যাংগং লেক এলাকায় দুই দেশের জওয়ানদের মধ্যে সংঘর্ষ হয়। সেই সংঘর্ষের সময় হাতাহাতির পাশাপাশি পাথর ছোড়াছুড়ির মতো ঘটনাও ঘটে।

Leave a Reply