শিল্পকলার দায়িত্ব ফের লাকীর হাতে

Share on Facebook

পঞ্চম দফায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পেলেন লিয়াকত আলী লাকী। নতুন করে তিন বছরের চুক্তিতে তাকে ওই পদে নিয়োগ দিয়ে সোমবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, ‘অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক ত্যাগ’ করার শর্তে যোগদানের তারিখ থেকে তার এই চুক্তিভিত্তিক নিয়োগ কার্যকর হবে।

বাংলাদেশের ইতিহাসে একটানা সবচেয়ে বেশি সময় শিল্পকলার মহাপরিচালকের দায়িত্ব পালন করা লাকী এখন বাংলাদেশের নাট্যকর্মীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও শিশুদের সংগঠন পিপলস থিয়েটারেরও সভাপতি।

মহাপরিচালক হিসেবে লাকীর আগের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ গত ১০ এপ্রিল শেষ হয়। ওই দিনই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াসকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে একডিমের মহাপরিচালকের দায়িত্ব দেওয়া হয়।

সে সময় বলা হয়েছিল, নিয়মিত মহাপরিচালক যোগ না দেওয়া পর্যন্ত মান্নান ওই দায়িত্ব পালন করবেন। তার তিন দিনের মাথায় আবার লাকীকে সেই দায়িত্বে ফিরিয়ে এনে আদেশ জারি হল।

২০১১ সালের এপ্রিলে শিল্পকলার মহাপরিচালক হওয়ার পর চার দফা তার চুক্তির মেয়াদ বাড়ানো হয়। নাট্যকলায় অবদানের জন্য ২০১৯ সালে সরকার তাকে একুশে পদক দেয়।

Leave a Reply