জাপানিরা দেশে ফিরছেন বৃহস্পতিবার

Share on Facebook

নভেল করোনাভাইসের মহামারীর মধ্যে আটকে পড়া বিদেশিরা বিশেষ ব্যবস্থায় একে একে নিজ দেশে ফেরার ধারাবাহিকতায় জাপানের নাগরিকরাও বাংলাদেশ ছাড়ছেন। বৃহস্পতিবার সকাল ১০টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি ফ্লাইট তাদের নিয়ে যাবে বলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন জানান। তিনি বলেন,‘অন্তত ৩২৫ জন জাপানি নাগরিক দেশে ফিরছেন। তাদের জন্য চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করেছে জাপান দূতাবাস।’
করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্যান্য সব দেশ থেকে যাত্রীদের আসা বন্ধ করে বাংলাদেশ। এরপর ২১ মার্চ থেকে ভারত, সৌদি আরব, কাতার, বাহরাইন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান ও সিঙ্গাপুরের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার।
ওই ঘোষণার সঙ্গে সঙ্গে দেশগুলোর সঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ হয়ে যায়। প্রাথমিকভাবে ৩১ মার্চ পর্যন্ত ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দিলেও পরে তা বর্ধিত করে ৭ এপ্রিল করা হয়। এদিকে সোমবার কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়েন ২৬৯ মার্কিন নাগরিক ও তাদের পোষা ৯টি কুকুর ছিল। তার আগে গতকাল বুধবার মধ্যরাতে মালয়েশিয়া থেকে আসা একটি এয়ারক্রাফটে তাদের দেশের ২২৫ জন নাগরিক ও পরদিন সকালে ভুটান সরকারের ব্যবস্থাপনায় একইভাবে তাদের দেশের ১৩৯ জন ফিরে যান।

Leave a Reply